আজ সোমবার ২১ জানুয়ারি, ২০১৯ ইং ৮ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ শীতকাল ১৪ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
শিরোনাম :
কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসবেন ট্রাম্প বিপিএলসহ আজকের খেলা গোপালগঞ্জের অপরিকল্পিত স্লুইসগেট কৃষকের গলার কাটা ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী আটক মাগুরায় ট্রাক চাপায় ১ কলেজ ছাত্র নিহত বন্দুকযুদ্ধে টেকনাফে মাদকবিক্রেতা নিহত আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নাজমুল হুদার জামিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওআইসি মহাসচিবের অভিনন্দন প্রতারণার অভিযোগে সাবেক ফুটবলার কায়সার হামিদ গ্রেফতার ভাসুরকে ফাঁসাতে নিজের এক মাসের শিশুকে হত্যা!  ‘বই মানুষের বিবেক শক্তিকে জাগ্রত করে’ চাঁদের মালিকানা  নিয়ে  দ্বন্ধ জনগণের আস্থা ও বিশ্বাসের মর্যাদা রাখতে হবে-প্রধানমন্ত্রী নৌবাহিনীর প্রধান আওরঙ্গজেব মেডিকেল কলেজের ছাদ ধ্বসে হতাহতের সহায়তা কাল নতুন সরকারের প্রথম মন্ত্রিসভা বৈঠক ডাকসু নির্বাচন : অছাত্রদের হল ছাড়ার নির্দেশ অটো রিক্সা খাদে: পুলিশকে গণপিটুনী নাগরিক অধিকার আন্দোলন’র সভা ভারতীয় দুই কবি যশোরে বাগেরহাটে  গার্লস স্কুলে গোপনে প্রধান শিক্ষক নিয়োগ চর তাম্বুলপুরে নড়বড়ে সাঁকোই ভরসা খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে দুইজন  গ্রেফতার

পর্তুগালে একাত্তরের শহীদদের স্মরণ

৪৮তম মহান বিজয় দিবস

আন্তর্জাতিক ডেস্ক : পর্তুগালে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে ৪৮তম মহান বিজয় দিবস। নানা আয়োজনে দিবসটি পালন করেছে বাংলাদেশ দূতাবাস লিসবন। ৭১ এর শহীদদের স্মরণে বিজয় দিবসে পর্তুগালের স্থানীয় সময় দুপুর ১২টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু হয়।

বিকেল ৪টায় কোরআন তেলওয়াত ও ত্রিপিটক পাঠের মধ্য দিয়ে এ দিবসের অনুষ্ঠানের সূচনা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ দূতাবাস লিসবন ও বাংলাদেশ আওয়ামী লীগ পর্তুগাল শাখা। ৭১ এর শহীদদের স্মরণে এ সময় সমবেতভাবে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সমবেত জাতীয় সংগীত গাওয়া হয়।

দূতালয় প্রধান হাসান আব্দুল্লাহ তৌহিদের সঞ্চালনায় বিজয় দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিসবনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনান দূতালয় প্রধান হাসান আব্দুল্লাহ তৌহিদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতালয় কর্মকর্তা সামিউল হক, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন সহকারী কনস্যুলার কর্মকর্তা মো. নুর উদ্দিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতালয় কর্মকর্তা মো. শাহাব উদ্দিন।

সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী বলেন, যুদ্ধপরবর্তী ধ্বংসস্তুপ থেকে একটি দেশ যদি অল্প সময়ের মধ্যে এত উন্নয়ন করতে পারে, যতই বাঁধা বিপত্তি আসুক না কেন আমার বিশ্বাস ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ থাকবে উন্নত দেশের কাতারে। তিনি উপস্থিত সকলকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান।

আরো পড়ুন >>>ঐক্যফ্রন্টের প্রতিশ্রুতি মানে ‘ভূতের মুখে রাম নাম’

প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব রানা তাসলিম উদ্দিন বলেন, আমাদের সবার মনে এই প্রেরণা থাকা উচিত যে আমি নিজেই একটি পতাকা হব, আমি নিজেই একটি মানচিত্র হব, আমি যেখানেই থাকবো বাংলাদেশ থাকবে আমার সঙ্গে। যেখানেই যাব বাংলাদেশকে তুলে ধরব, এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয়ে।

কমিউনিটির ভেতর বক্তব্য রাখেন- পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার বাদশা, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সিনিয়র সহ-সভাপতি মো. শাহাদাত হোসাইন প্রমুখ।

 

স্বাআলো/ এইসএম

আজকের তারিখ

  • আজ সোমবার, ২১শে জানুয়ারি, ২০১৯ ইং
  • ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৪ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • এখন সময়, দুপুর ১২:৩৫