আজ সোমবার ২১ জানুয়ারি, ২০১৯ ইং ৮ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ শীতকাল ১৪ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বিপিএলসহ আজকের খেলা গোপালগঞ্জের অপরিকল্পিত স্লুইসগেট কৃষকের গলার কাটা ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী আটক মাগুরায় ট্রাক চাপায় ১ কলেজ ছাত্র নিহত বন্দুকযুদ্ধে টেকনাফে মাদকবিক্রেতা নিহত আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নাজমুল হুদার জামিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওআইসি মহাসচিবের অভিনন্দন প্রতারণার অভিযোগে সাবেক ফুটবলার কায়সার হামিদ গ্রেফতার ভাসুরকে ফাঁসাতে নিজের এক মাসের শিশুকে হত্যা!  ‘বই মানুষের বিবেক শক্তিকে জাগ্রত করে’ চাঁদের মালিকানা  নিয়ে  দ্বন্ধ জনগণের আস্থা ও বিশ্বাসের মর্যাদা রাখতে হবে-প্রধানমন্ত্রী নৌবাহিনীর প্রধান আওরঙ্গজেব মেডিকেল কলেজের ছাদ ধ্বসে হতাহতের সহায়তা কাল নতুন সরকারের প্রথম মন্ত্রিসভা বৈঠক ডাকসু নির্বাচন : অছাত্রদের হল ছাড়ার নির্দেশ অটো রিক্সা খাদে: পুলিশকে গণপিটুনী নাগরিক অধিকার আন্দোলন’র সভা ভারতীয় দুই কবি যশোরে বাগেরহাটে  গার্লস স্কুলে গোপনে প্রধান শিক্ষক নিয়োগ চর তাম্বুলপুরে নড়বড়ে সাঁকোই ভরসা খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে দুইজন  গ্রেফতার পরিবেশ রক্ষায় চার প্রতিষ্ঠানকে পদক প্রদান

জরুরি অবস্থা ঘোষণার পুরোপুরি এখতিয়ার আমার: ট্রাম্প

ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একের পর এক সিদ্ধান্তের জন্য আলোচনায় এসেই চলেছেন। এবার তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য কংগ্রেসের অনুমোদন না পেলে তহবিল বরাদ্দে ফের জরুরি অবস্থা জারি করবেন বলে হুমকি দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন ট্রাম্প। সেসময় তিনি বলেন, ‘জাতীয় জরুরি অবস্থা ঘোষণার পুরোপুরি এখতিয়ার আমার।’

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ অনুমোদনে ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাটদের সমঝোতা না হওয়ায় ২০ দিন ধরে যুক্তরাষ্ট্র সরকারে চলছে আংশিক শাটডাউন।

ট্রাম্প জানিয়েছেন, অচলাবস্থা দীর্ঘায়িত হলেও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের সিদ্ধান্ত থেকে তিনি সরে আসবেন না।

গত ৫ জানুয়ারি ডেমোক্রেটিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। কিন্তু এরপরেও ট্রাম্প তার অবস্থান থেকে সরে দাঁড়াননি

অচলাবস্থা চলার মধ্যেই বৃহস্পতিবার টেক্সাসের রিও গ্রান্ডে ভ্যালির ম্যাকঅ্যালেনে একটি সীমান্ত টহল স্টেশন পরিদর্শনে যান ট্রাম্প।

সেখানে তিনি বলেন, দেয়াল নির্মাণের জন্য কংগ্রেস যদি অর্থ বরাদ্দ না দেয় তবে নিশ্চিতভাবেই জরুরি অবস্থা ঘোষণা করবো।

তবে তার দাবি, জরুরি অবস্থা ঘোষণা করতে চান না তিনি। তবে বাধ্য হলে তিনি এটি করবেন।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বাজেট বরাদ্দ ইস্যুতে মতবিরোধের জের ধরে গত ২২ ডিসেম্বর থেকে ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম বন্ধ হয়ে গেছে।

৮ লাখ ফেডারেল কর্মী গত ২২ ডিসেম্বর থেকে কোনো বেতন পাচ্ছেন না। মেক্সিকোর সঙ্গে ‘নিরাপত্তা’ দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের দাবি অনুসারে ৫০০ কোটি মার্কিন ডলার দিতে ডেমোক্র্যাটদের আপত্তি রয়েছে।

আরো পড়ুন >>>সাপের পেটে সাপ

তবে ট্রাম্পও সাফ জানিয়ে দিয়েছেন, তার দাবি মতো অর্থ না দেওয়া পর্যন্ত তিনি কোনো বাজেট প্রস্তাবে সই করবেন না। তবে কম যান না ডেমোক্রেটরাও। ১৩০ কোটি ডলারের চেয়ে এক পয়সাও বেশি দিতে সম্মত না হওয়ার কথা জানিয়েছেন তারা।

স্বাআলো/ এইসএম

আজকের তারিখ

  • আজ সোমবার, ২১শে জানুয়ারি, ২০১৯ ইং
  • ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৪ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • এখন সময়, দুপুর ১২:১১