শিরোনাম :
মোটরসাইকেল চালককে কুপিয়ে হত্যা, ইউপি চেয়ারম্যান আটক নগর পিতার আশ্বাসে তিনদিনের জন্য অবরোধ স্থগিত, বৈঠক সোমবার বাঘারপাড়ায় যুবলীগের সংবর্ধনা অনুষ্ঠিত দুই উপজেলায় নির্বাচনী সংঘাতে রণক্ষেত্র চৌগাছায় হাটু থেকে ফেনসিডিল উদ্ধার ডিজিটাল উপজেলা গড়তে তালা-ফুটবলে ভোট চাইলেন বিপুল সড়কে শৃঙ্খলা ফেরাতে রবিবার থেকে মাঠে নামছে পুলিশ সিঙ্গাপুরে নিহত জনির মৃতদেহ চৌগাছায় পারিবারিক গোরস্থানে দাফন সড়ক দুর্ঘটনার শিকার নিপার সরকারি খরচে চিকিৎসা দাবি সুন্দরগঞ্জে গলা কাঁটা ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ  নির্বাচনে বিশৃঙ্খলা করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারী আইসক্রিম তৈরির ঘরোয়া পদ্ধতি শেখ হাসিনার আজীবন সদস্য পদে নুরুর ‘না’ বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ মোবাইল ফোন চার্জের অভিনব পদ্ধতি রওশন এরশাদ এবার বিরোধী দলীয় উপনেতা স্বতন্ত্রদের নিয়ে নৌকা-লাঙলের প্রার্থীরা বিপাকে জামা্ইয়ের লাঠির আঘাতে শাশুড়ির মৃত্যু রাজনীতিতে যুক্ত হলেন সানি লিওন ‘চলতি বছরেই খুলনায় হাইটেক পার্ক নির্মাণ কাজ শুরু হবে’ বাগেরহাটে স্বামীকে গলা কেটে হত্যার চেষ্টা ‘১০ সহস্রাধিক নারীকে প্রযুক্তিতে দক্ষ করতে ২১ জেলায় প্রকল্প গ্রহণ’ চীনে কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৪ কুরআন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার কি? সুবর্ণচরে গণধর্ষণের আসামি রুহুলের জামিন বাতিল

মেয়েদের পিরিয়ড নিয়ে জানা অজানা তথ্য

মেয়েদের পিরিয়ড

লাইফস্টাইল ডেস্ক : আমাদের দেশে মেয়েদের পিরিয়ড বিষয়ে অনেক অজ্ঞতা রয়েছে। এসব অজ্ঞতা যেকোনো দেশের মেয়েদের জন্য অত্যান্ত স্বাস্থ ঝুঁকি আনতে পারে।

মেয়েদের পিরিয়ডের বিষয়টিকে বাংলাদেশের বেশ লজ্জার বিষয় হিসেবে দেখা হয়। মেয়েরা তাদের বাবা-মা, ভাই বা পরিবারের অন্য সবাইকে এ বিষয়ে জানাতে লজ্জাবোধ করেন। টিভিতে যখন কোনো ন্যাপকিনের অ্যাড দেখানো হয় তখন সেই চ্যানেল বদলানো হয়।

আরও পড়ুন>>>আদা চা খাওয়ার ১০ টি উপকার

পরিবারের বড়রাও মেয়েদের পিরিয়ড নিয়ে খুব একটা কিছু বলেন না। যার ফলে ১১-১২ বছরের একটা বাচ্চা মেয়ের জন্য পিরিয়ডের প্রথম ‍অভিজ্ঞতা হয়, ভয়াবহ ও বিব্রতকর।

গাইনি বিশেষজ্ঞ ডা. মনোজ্ঞ চিত্রলেখা কুণ্ড বলেন, নারীদের পিরিয়ড নিয়ে আমাদের সবার মধ্যে একটা সংকোচ কাজ করে। আর এই সংকোচের কারণে নারীরা এ সময়ে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধিগুলো এড়িয়ে চলেন। যার ফলে সার্ভিক্যাল ইনফেকশনের মতো নানা ধরনের স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হচ্ছেন।

প্রথম দিকের সময়গুলো সামলে ওঠার পরও নারীর শরীরে পিরিয়ড কেন্দ্রিক নানা জটিলতা দেখা দিতে পারে। আর এর অন্যতম হচ্ছে অনিয়মিত পিরিয়ড ও অতিরিক্ত রক্তক্ষরণ।

এসব সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই প্রয়োজন সচেতনতা। পরিবারসহ সবার সহানুভুতিশীল দৃষ্টিভঙ্গি। প্রতিটি মেয়েকেই জীবনের এই সময়টা পার করতে হয়। তাদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তন ঘটে থাকে এই সময়ে। অনেকের মেজাজ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, কেউ কেউ একেবারেই খেতে পারেন না।

  • নারীদের আরও একটি বড় শারীরিক সমস্যা হচ্ছে রক্তে হিমোগ্লোবিনের মাত্রাকম থাকা। যার জন্য পিরিয়ড চলার সময় তারা অনেক দুর্বল হয়ে যান।
  • ইনফেকশন এড়াতে এসময়ে কাপড়, তুলা, টিস্যু নয় ব্যবহার করতে হবে স্বাস্থ্যসম্মত সেনিটারি ন্যাপকিন।
  • লক্ষ্য রাখতে হবে প্রতিদিনের খাবারেও। প্রচুর শাক-সবজি, ফল, বাদাম, মটরশুটি ও শস্যদানা খেতে হবে। নিয়মিত ডাল, ডিম, দুধ, কলিজাও খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
  • পিরিয়ড হলে শুধু বিছানায় শুয়ে কাটানোর কোনো প্রয়োজন নাই। এটা খুবই স্বাভাবিক প্রক্রিয়া তাই নিয়মিত কাজগুলো করতে হবে।
  • বাড়তি ওজন অনিয়মিত পিরিয়ডের জন্য অনেকটা দায়ি,তাই ওজন ঠিক রাখতে নিয়মিত হাঁটাচলা করুন। কারণ সঠিক ওজন হরমোনের ভারসাম্য রক্ষা করে ও মাসিক ঋতুচক্র সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

অনেকের পিডিয়ডের সময় পেটে ব্যথা হয়, একটি সহজ ব্যায়াম করলে উপকার পাওয়া যায়, সেই সঙ্গে অনিয়মিত পিরিয়ডের সমস্যাও কমে আসে। বজ্রাসন একটি সহজ আসন এবং যেকোনো সময়ে করা যেতে পারে। এটিই একমাত্র যোগ ব্যায়াম আসন যা আপনি খাবার খাওয়ার পরেও করতে পারেন।

যেভাবে করবেন:
•    প্রথমে কোনো সমতল স্থানে হাঁটু মুড়ে বসুন। এই সময় হাঁটু দুটো জোড়া অবস্থায় থাকবে এবং পায়ের গোড়ালির ওপর নিতম্ব অবস্থান করবে
•    এই সময় পায়ের পাতা থেকে হাঁটু পর্যন্ত মাটির সঙ্গে লেগে থাকবে। হাঁটুর ওপর হাত রেখে মেরুদণ্ড সোজা করে দুই মিনিট বসে থাকুন
•    শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

এছাড়া পিরিয়ডের সময় তলপেটে হালকা গরম তাপ দিলে ব্যাথা অনেকাংশে হ্রাস পায়।

যদি বিশেষ  পিরিয়ড বিষয়ক যেকোনো ধরনের সমস্যা হয় তাহলে অবিলম্বে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

 

স্বাআলো/আরকে