আজ সোমবার ২১ জানুয়ারি, ২০১৯ ইং ৮ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ শীতকাল ১৪ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
শিরোনাম :
কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসবেন ট্রাম্প বিপিএলসহ আজকের খেলা গোপালগঞ্জের অপরিকল্পিত স্লুইসগেট কৃষকের গলার কাটা ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী আটক মাগুরায় ট্রাক চাপায় ১ কলেজ ছাত্র নিহত বন্দুকযুদ্ধে টেকনাফে মাদকবিক্রেতা নিহত আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নাজমুল হুদার জামিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওআইসি মহাসচিবের অভিনন্দন প্রতারণার অভিযোগে সাবেক ফুটবলার কায়সার হামিদ গ্রেফতার ভাসুরকে ফাঁসাতে নিজের এক মাসের শিশুকে হত্যা!  ‘বই মানুষের বিবেক শক্তিকে জাগ্রত করে’ চাঁদের মালিকানা  নিয়ে  দ্বন্ধ জনগণের আস্থা ও বিশ্বাসের মর্যাদা রাখতে হবে-প্রধানমন্ত্রী নৌবাহিনীর প্রধান আওরঙ্গজেব মেডিকেল কলেজের ছাদ ধ্বসে হতাহতের সহায়তা কাল নতুন সরকারের প্রথম মন্ত্রিসভা বৈঠক ডাকসু নির্বাচন : অছাত্রদের হল ছাড়ার নির্দেশ অটো রিক্সা খাদে: পুলিশকে গণপিটুনী নাগরিক অধিকার আন্দোলন’র সভা ভারতীয় দুই কবি যশোরে বাগেরহাটে  গার্লস স্কুলে গোপনে প্রধান শিক্ষক নিয়োগ চর তাম্বুলপুরে নড়বড়ে সাঁকোই ভরসা খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে দুইজন  গ্রেফতার

মেয়েদের পিরিয়ড নিয়ে জানা অজানা তথ্য

মেয়েদের পিরিয়ড

লাইফস্টাইল ডেস্ক : আমাদের দেশে মেয়েদের পিরিয়ড বিষয়ে অনেক অজ্ঞতা রয়েছে। এসব অজ্ঞতা যেকোনো দেশের মেয়েদের জন্য অত্যান্ত স্বাস্থ ঝুঁকি আনতে পারে।

মেয়েদের পিরিয়ডের বিষয়টিকে বাংলাদেশের বেশ লজ্জার বিষয় হিসেবে দেখা হয়। মেয়েরা তাদের বাবা-মা, ভাই বা পরিবারের অন্য সবাইকে এ বিষয়ে জানাতে লজ্জাবোধ করেন। টিভিতে যখন কোনো ন্যাপকিনের অ্যাড দেখানো হয় তখন সেই চ্যানেল বদলানো হয়।

আরও পড়ুন>>>আদা চা খাওয়ার ১০ টি উপকার

পরিবারের বড়রাও মেয়েদের পিরিয়ড নিয়ে খুব একটা কিছু বলেন না। যার ফলে ১১-১২ বছরের একটা বাচ্চা মেয়ের জন্য পিরিয়ডের প্রথম ‍অভিজ্ঞতা হয়, ভয়াবহ ও বিব্রতকর।

গাইনি বিশেষজ্ঞ ডা. মনোজ্ঞ চিত্রলেখা কুণ্ড বলেন, নারীদের পিরিয়ড নিয়ে আমাদের সবার মধ্যে একটা সংকোচ কাজ করে। আর এই সংকোচের কারণে নারীরা এ সময়ে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধিগুলো এড়িয়ে চলেন। যার ফলে সার্ভিক্যাল ইনফেকশনের মতো নানা ধরনের স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হচ্ছেন।

প্রথম দিকের সময়গুলো সামলে ওঠার পরও নারীর শরীরে পিরিয়ড কেন্দ্রিক নানা জটিলতা দেখা দিতে পারে। আর এর অন্যতম হচ্ছে অনিয়মিত পিরিয়ড ও অতিরিক্ত রক্তক্ষরণ।

এসব সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই প্রয়োজন সচেতনতা। পরিবারসহ সবার সহানুভুতিশীল দৃষ্টিভঙ্গি। প্রতিটি মেয়েকেই জীবনের এই সময়টা পার করতে হয়। তাদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তন ঘটে থাকে এই সময়ে। অনেকের মেজাজ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, কেউ কেউ একেবারেই খেতে পারেন না।

  • নারীদের আরও একটি বড় শারীরিক সমস্যা হচ্ছে রক্তে হিমোগ্লোবিনের মাত্রাকম থাকা। যার জন্য পিরিয়ড চলার সময় তারা অনেক দুর্বল হয়ে যান।
  • ইনফেকশন এড়াতে এসময়ে কাপড়, তুলা, টিস্যু নয় ব্যবহার করতে হবে স্বাস্থ্যসম্মত সেনিটারি ন্যাপকিন।
  • লক্ষ্য রাখতে হবে প্রতিদিনের খাবারেও। প্রচুর শাক-সবজি, ফল, বাদাম, মটরশুটি ও শস্যদানা খেতে হবে। নিয়মিত ডাল, ডিম, দুধ, কলিজাও খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
  • পিরিয়ড হলে শুধু বিছানায় শুয়ে কাটানোর কোনো প্রয়োজন নাই। এটা খুবই স্বাভাবিক প্রক্রিয়া তাই নিয়মিত কাজগুলো করতে হবে।
  • বাড়তি ওজন অনিয়মিত পিরিয়ডের জন্য অনেকটা দায়ি,তাই ওজন ঠিক রাখতে নিয়মিত হাঁটাচলা করুন। কারণ সঠিক ওজন হরমোনের ভারসাম্য রক্ষা করে ও মাসিক ঋতুচক্র সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

অনেকের পিডিয়ডের সময় পেটে ব্যথা হয়, একটি সহজ ব্যায়াম করলে উপকার পাওয়া যায়, সেই সঙ্গে অনিয়মিত পিরিয়ডের সমস্যাও কমে আসে। বজ্রাসন একটি সহজ আসন এবং যেকোনো সময়ে করা যেতে পারে। এটিই একমাত্র যোগ ব্যায়াম আসন যা আপনি খাবার খাওয়ার পরেও করতে পারেন।

যেভাবে করবেন:
•    প্রথমে কোনো সমতল স্থানে হাঁটু মুড়ে বসুন। এই সময় হাঁটু দুটো জোড়া অবস্থায় থাকবে এবং পায়ের গোড়ালির ওপর নিতম্ব অবস্থান করবে
•    এই সময় পায়ের পাতা থেকে হাঁটু পর্যন্ত মাটির সঙ্গে লেগে থাকবে। হাঁটুর ওপর হাত রেখে মেরুদণ্ড সোজা করে দুই মিনিট বসে থাকুন
•    শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

এছাড়া পিরিয়ডের সময় তলপেটে হালকা গরম তাপ দিলে ব্যাথা অনেকাংশে হ্রাস পায়।

যদি বিশেষ  পিরিয়ড বিষয়ক যেকোনো ধরনের সমস্যা হয় তাহলে অবিলম্বে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

 

স্বাআলো/আরকে

আজকের তারিখ

  • আজ সোমবার, ২১শে জানুয়ারি, ২০১৯ ইং
  • ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৪ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • এখন সময়, দুপুর ১২:৩৫