আজ সোমবার ২১ জানুয়ারি, ২০১৯ ইং ৮ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ শীতকাল ১৪ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বিপিএলসহ আজকের খেলা গোপালগঞ্জের অপরিকল্পিত স্লুইসগেট কৃষকের গলার কাটা ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী আটক মাগুরায় ট্রাক চাপায় ১ কলেজ ছাত্র নিহত বন্দুকযুদ্ধে টেকনাফে মাদকবিক্রেতা নিহত আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নাজমুল হুদার জামিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওআইসি মহাসচিবের অভিনন্দন প্রতারণার অভিযোগে সাবেক ফুটবলার কায়সার হামিদ গ্রেফতার ভাসুরকে ফাঁসাতে নিজের এক মাসের শিশুকে হত্যা!  ‘বই মানুষের বিবেক শক্তিকে জাগ্রত করে’ চাঁদের মালিকানা  নিয়ে  দ্বন্ধ জনগণের আস্থা ও বিশ্বাসের মর্যাদা রাখতে হবে-প্রধানমন্ত্রী নৌবাহিনীর প্রধান আওরঙ্গজেব মেডিকেল কলেজের ছাদ ধ্বসে হতাহতের সহায়তা কাল নতুন সরকারের প্রথম মন্ত্রিসভা বৈঠক ডাকসু নির্বাচন : অছাত্রদের হল ছাড়ার নির্দেশ অটো রিক্সা খাদে: পুলিশকে গণপিটুনী নাগরিক অধিকার আন্দোলন’র সভা ভারতীয় দুই কবি যশোরে বাগেরহাটে  গার্লস স্কুলে গোপনে প্রধান শিক্ষক নিয়োগ চর তাম্বুলপুরে নড়বড়ে সাঁকোই ভরসা খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে দুইজন  গ্রেফতার পরিবেশ রক্ষায় চার প্রতিষ্ঠানকে পদক প্রদান

মহাকাশের রহস্য সংকেত আবিষ্কার

এক রহস্য

ডেস্ক রিপোর্ট : বিজ্ঞান প্রযুক্তি দিনে পাওয়া গেলো নতুন এক রহস্য। দূরের কোনো গ্রহমণ্ডল থেকে ভেসে আসছে রহস্যময় সংকেত। কানাডার একটি টেলিস্কোপে ধরা পড়েছে সেই মিলিসেকেন্ডের রেডিও বার্তা। সেই বার্তা ঠিক কী ধরনের বা ঠিক কোথা থেকে আসছে তা জানা সম্ভব হয়নি।

এফআইবি নামে পরিচিত ১৩টি দ্রুত রেডিও সংকেতের এই সংকেতটি বারবার আসছে। তা আসছে পনেরো কোটি আলোকবর্ষ দূর থেকে। এর আগেও আরেকটি টেলিস্কোপে এমন সংকেত ধরা পড়েছিল।

জ্যোতির্বিজ্ঞানীরা এখন এই মহাকাশ রহস্য উন্মোচনে ব্যস্ত। ব্রিটিশ কলম্বিয়ার চাইম পর্যবেক্ষণ কেন্দ্রে চারটি ১শ মিটার লম্বা টেলিস্কোপ আছে, যা দিয়ে পুরো উত্তর আকাশ প্রতিদিন পর্যবক্ষণ করা হয়। এখানেই ১৩টি রেডিও সিগন্যাল পাওয়া গেছে। এই দ্রুতগতির রেডিও সংকেতগুলো ৭শ মেগাওয়াটের। আবার কানাডায় রেকর্ড করা কিছু সংকেত ৪শ মেগাওয়াটেরও।

এখনও পর্যন্ত বিজ্ঞানীরা ৬০টি দ্রুতগতির রেডিও সংকেত পেয়েছেন। তার মধ্যে দুটি বারবার এসেছে। এক দলের ধারণা, হয়তো খুব বেশি চৌম্বক শক্তি সম্পন্ন একটি নিউট্রন তারা দ্রুগতিতে ঘুরছে অথবা দুটি নিউট্রন তারা একে অপরের সঙ্গে মিশে যাচ্ছে।

আরো পড়ুন >>>বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে আট পদে চাকরি

তবে অন্য আরেক দলের মতে, এটা ভিনগ্রহের প্রাণির মহাকাশযান থেকে পাঠানো সংকেত। আরও সংকেত আসবে বলেও আশাবাদী বিজ্ঞানীরা। যত সংকেত আসবে ততই জানার সম্ভাবনা বাড়বে বলে মনে করেন তারা।

স্বাআলো/এইসএম

 

আজকের তারিখ

  • আজ সোমবার, ২১শে জানুয়ারি, ২০১৯ ইং
  • ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৪ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
  • এখন সময়, দুপুর ১২:২৩