spot_img

বাস-ট্রাকের সংঘর্ষ, প্রাণ গেলো ১৫ জনের

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলে একটি বাস এবং একটি ট্রাকের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে।

স্থানীয় সময় সোমবার (১৯ ফেব্রুয়ারি) ওই দুর্ঘটনা ঘটেছে। দেশটির পরিবহন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

কেসেডুগু এবং ওউয়ান শহরের মধ্যবর্তী একটি রাস্তায় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে একটি বাসের সংঘর্ষ বাঁধে। বাসটি কেন্দ্রীয় শহর মোপ্তি থেকে রাজধানী বামাকোর দিকে যাচ্ছিল বলে জানিয়েছে পরিবহন মন্ত্রণালয়।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই দুর্ঘটনায় ১৫ জন প্রাণ হারিয়েছে এবং আরো ৪৬ জন আহত হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানানো হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, বেসামরিক প্রতিরক্ষা কর্মীরা ক্ষতিগ্রস্তদের মোপ্তির সোমিনো ডলো হাসপাতালে নিয়ে গেছেন। মালিতে সড়ক দুর্ঘটনা বেশ সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। রাস্তার বেহাল দশা এবং যানবাহনের ত্রুটি ও লোকজনের অবহেলার কারণে প্রায়ই সেখানে দুর্ঘটনা ঘটে।

এর আগে গত মাসের শেষের দিকে মালিতে একটি সোনার খনির টানেল ধসে ৭০ জনেরও বেশি শ্রমিক নিহত হন। আফ্রিকার অন্যতম শীর্ষ সোনা উত্তোলনকারী দেশ মালি। তা সত্ত্বেও এটি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর একটি। মালির খনিগুলোতে প্রায়ই মারাত্মক ভূমিধসের ঘটনা দেখা যায়। মূল্যবান এই ধাতু সমৃদ্ধ খনিগুলোর নিয়ন্ত্রণ পেতে বেগ পেতে হয় দেশটির কর্তৃপক্ষকে।

মালির খনিগুলো মূলত বিদেশি সংস্থার নিয়ন্ত্রণাধীন। এগুলোর মধ্যে রয়েছে কানাডার ব্যারিক গোল্ড এবং বি ২ গোল্ড, অস্ট্রেলিয়ার রেজোলিউট মাইনিং, যুক্তরাজ্যের হামিংবার্ড রিসোর্সেস প্রভৃতি। আফ্রিকান দেশটিতে রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও বছরের পর বছর ধরে কাজ চালিয়ে যাচ্ছে এসব সংস্থা।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য
Related

কমলাকে সমর্থন দিলেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্রেটিক দলের...

মরক্কোয় তাপপ্রবাহে ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: মরক্কোর কেন্দ্রীয় শহর বেনি মেল্লালে ২৪ ঘণ্টায়...

বিশ্বজুড়ে মহামারির রূপ নিচ্ছে তাপপ্রবাহ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে তাপপ্রবাহ কার্যত মহামারির চেহারা নিয়েছে। বন্যা...

গাজায় ইসরায়েলের ব্যাপক বোমাবর্ষণ, বহু হতাহত

আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকা জুড়ে নতুন করে ব্যাপক বিমান...