spot_img

রাইসির দাফন কবে, কোথায়

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজা আজ মঙ্গলবার(২১ মে) তাবরিজে অনুষ্ঠিত হবে বলে দেশটির সংবাদমাধ্যম তাসনিম জানিয়েছে। এরপর রাইসির মরদেহ তেহরানে নেওয়া হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। এরপর আগামীকাল বুধবার তেহরানে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনির অংশগ্রহণে আরেকটি জানাজার পরে রাইসিকে জন্মশহর শাশহাদে দাফন করা হতে পারে।

ইরানের ইসলামিক প্রোপাগেশন অর্গানাইজেশনের তাবরিজ দফতরের পরিচালক হোজ্জাতোলেসলাম মাহমুদ হোসেইনি এসব তথ্য জানিয়েছেন। গতকাল তিনি বলেন, তাবরিজের কবরস্থানে প্রেসিডেন্ট রাইসিসহ বাকিদের মরদেহ রাখা হবে। মঙ্গলবার সেখানে জানাজা হবে। এরপর তাবরিজের মানুষ প্রয়াত প্রেসিডেন্টকে শেষবিদায় জানাবেন। তার মরদেহ তেহরানের উদ্দেশে স্থানীয় বিমানবন্দরে নেয়া হবে।

এই কর্মকর্তা আরো জানান, বুধবার তেহরানে রাইসির জানাজা হওয়ার কথা রয়েছে। সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনি তাতে অংশ নেবেন। এর একদিন পর জন্মশহর শাশহাদে রাইসিকে দাফন করা হতে পারে।

এর আগে রোববার সন্ধ্যায় রাইসিসহ সহযাত্রীদের বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে দুর্ঘটনার শিকার হয়। তবে ঠিক কী কারণে দুর্ঘটনা ঘটেছে, তা এখনো জানা যায়নি।

স্থানীয় সময় সোমবার সকালে তাদের মৃত্যুর খবর জানায় তেহরান টাইমস ও মেহের নিউজসহ স্থানীয় আরও কয়েকটি সংবাদমাধ্যম।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে একই হেলিকপ্টারে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আব্দুল্লাহিয়ান। এছাড়াও আরও বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন সেটিতে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা জানিয়েছে, এই হেলিকপ্টারে পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি ও এই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেমও ছিলেন। এছাড়াও অন্যদের মধ্যে প্রেসিডেন্টের দেহরক্ষী দলের সদস্য মাহদি মুসাভি, হেলিকপ্টারের পাইলট, সহকারী পাইলট ও ক্রু সদস্য ছিলেন।

 

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য
Related

কমলাকে সমর্থন দিলেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্রেটিক দলের...

মরক্কোয় তাপপ্রবাহে ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: মরক্কোর কেন্দ্রীয় শহর বেনি মেল্লালে ২৪ ঘণ্টায়...

বিশ্বজুড়ে মহামারির রূপ নিচ্ছে তাপপ্রবাহ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে তাপপ্রবাহ কার্যত মহামারির চেহারা নিয়েছে। বন্যা...

গাজায় ইসরায়েলের ব্যাপক বোমাবর্ষণ, বহু হতাহত

আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকা জুড়ে নতুন করে ব্যাপক বিমান...