আবারো আসতে পারে শৈত্যপ্রবাহ, আবহাওয়া অধিদফতর

ঢাকা অফিস: ফেব্রুয়ারিতে শৈত্যপ্রবাহের আভাস ছিলো। মাসের শেষদিকে শীতের সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিরো সম্ভাবনা ছিলো। সেটারই দেখা মিললো।

রংপুর বিভাগে বইছে শৈত্যপ্রবাহ এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের সীমান্তঘেঁষা জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে দেশের সর্বনিম্ন ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিলো উত্তরের এ জেলাতেই। অর্থাৎ, একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৪ ডিগ্রি।

আবহাওয়ার উন্নতি হবে কাল, মাসের শেষ ভাগে শুরু শৈত্যপ্রবাহ

এদিকে, সন্ধ্যা ৬টায় রাজধানী ঢাকায় সর্বনিম্ন ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত সবশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী তিন দিনে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এরমধ্যে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরদিন শনিবার (১০ ফেব্রুয়ারি) দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং উত্তরাঞ্চলে তা বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া রোববার (১১ ফেব্রুয়ারি) সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বাড়তে পারে শীত, মেঘলা থাকবে আকাশ

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এছাড়া আগামী পাঁচদিনে তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

আরো ২ দিন তাপপ্রবাহ, বাড়তে পারে তাপমাত্রা

ঢাকা অফিস: দেশে চলমান তাপপ্রবাহ আরো অন্তত দুইদিন অব্যাহত...

হজযাত্রীদের ভিসা আবেদনের সময় বাড়লো

ঢাকা অফিস: হজের ভিসার আবেদনের শেষ সময় আগামী ২৯...

যশোরসহ ২১ জেলার মানুষ তাপপ্রবাহের উচ্চ ঝুঁকিতে

ঢাকা অফিস: দেশের বেশির ভাগ এলাকার ওপর দিয়ে বয়ে...

পদোন্নতি পেয়ে এএসপি হলেন ৪৫ পরিদর্শক

ঢাকা অফিস: পুলিশ পরিদর্শক পদমর্যাদার ৪৫ কর্মকর্তাকে সহকারী পুলিশ...