আসতে শুরু করেছে ভারতীয় আলু, কমেছে দাম

রংপুর ব্যুরো: ভরা মৌসুমেও দাম নিয়ন্ত্রণ না হওয়ায় ভারত থেকে আবারো আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার।

এরই পরিপ্রেক্ষিতে শনিবার (৩ ফেব্রুয়ারি) দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে আসতে শুরু করেছে ভারতীয় আলু। এদিকে আমদানির খবরেই স্থানীয় পাইকারি বাজারে পড়ে গেছে আলুর দাম।

শনিবার ভারত থেকে আলু ভর্তি দুইটি ট্রাক ঢুকতে দেখা গেছে হিলি বন্দরে। কয়েকদিন আগে যে আলু খুচরা বাজারে বিক্রি হয়েছিলো ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে আজ তা বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। পাইকারি বাজারে কেজি প্রতি এসব আলু বিক্রি হচ্ছে ২৩ থেকে ২৫ টাকা দরে।

জানা গেছে, ভরা মৌসুমেও আলুর দাম না কমায়, তা চলে গিয়েছিলো নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে তাই আবারো ভারত থেকে আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। হিলি বন্দরে ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছে।

এদিকে, আলু আমদানির খবরে হিলি বন্দর বাজারে পাইকারি ও খুচরা বাজারে কমতে শুরু করেছে আলুর দাম। এতে হাসি ফিরেছে সাধারণ ক্রেতাদের মুখে।

বাজারে কথা হয় হাবিবুর রহমান নামে স্থানীয় এক ক্রেতার সঙ্গে। তিনি বলেন, আলুর দাম আজ অনেকটা কম দেখছি। গত কয়েকদিন আগেও ৩৫ থেকে ৪০ কেজি দরে আলু কিনলাম। আজ ২৫ টাকা কেজি দরে কিনলাম।

হিলি স্থল বন্দরের আমদানি-রফতানি গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, বন্দর দিয়ে ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানি করা হবে। ৫২ জন আমদানিকারকের মাধ্যমের আলু আমদানি করছে সরকার। ইতোমধ্যে ভারতীয় আলু বন্দরে ঢুকতে শুরু করেছে। আমদানি করা এসব আলু বাজারে ২০ থেকে ২৫ টাকায় বিক্রি করা হবে।

এর আগে গত বছরের ৩০ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে আলু আমদানির অনুমোদন দেয় সরকার।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

বন্ধুর ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো আরেক বন্ধুর

জেলা প্রতিনিধি, দিনাজপুর: ট্রেনে ওঠার সময় পড়ে যাওয়া বন্ধুর...

বৃষ্টির প্রার্থনায় বুক ভাসালেন বীরগঞ্জের মুসল্লিরা

প্রদীপ রায় জিতু, বীরগঞ্জ, (দিনাজপুর) প্রতিনিধি: সূর্যের আলোর প্রখরতা,...

বৃষ্টির প্রার্থনায় সালতুল ইস্তিসকার নামাজ আদায়

প্রদীপ রায় জিতু, বীরগঞ্জ, (দিনাজপুর): সূর্যের আলোর প্রখরতা, তীব্র...

দিনাজপুরে বাঁশের চালে’ রান্না হচ্ছে ভাত-পায়েস

জেলা প্রতিনিধি,দিনাজপুর: ধান নয়, বাঁশের ফুলের বীজ থেকে তৈরি...