এসএসসি পরীক্ষা শুরু, যশোর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৬২ হাজার

রুহুল আমিন, যশোর: আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। যশোর শিক্ষাবোর্ডে এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি।

শিক্ষাবোর্ড থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ৬২ হাজার ৭০০ জন পরীক্ষার্থী। তার মধ্যে ৭৯ হাজার ৯৯১ জন ছাত্র ও ৮২ হাজার ৭০৯ ছাত্রী। ছাত্রের চেয়ে দুই হাজার ৭১৮ জন ছাত্রী বেশি।

সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষ গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা আইন বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসন ও সাধারণ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে থাকবেন। বিধি-নিষেধের ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না।

মঙ্গলবার পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহম্মদ এ তথ্য নিশ্চিত করেন।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, যশোর শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী এক লাখ ৬২ হাজার ৭০০ জন। তার মধ্যে নিয়মিত এক লাখ ৪২ হাজার ৪৯২ জন ও অনিয়মিত ২০ হাজার ৮২ জন। এছাড়াও মান উন্নয়ন পরীক্ষা দেবে ১২৬ জন। এসব পরীক্ষার্থীদের মধ্যে রয়েছে বিজ্ঞান বিভাগে ৪১ হাজার ৬৩১ জন, মানবিক বিভাগে এক লাখ দুই হাজার ৯৫৮ জন ও ব্যবসা শিক্ষা বিভাগে ১৮ হাজার ১১১ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক আরো জানান, যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে পরীক্ষায় অংশ নিচ্ছে খুলনা জেলায় ২৪ হাজার ১২৯ জন, বাগেরহাট জেলায় ১৩ হাজার ৯৪৭ জন, সাতক্ষীরা জেলায় ১৬ হাজার ৯৯৪ জন, কুষ্টিয়া জেলায় ২৩ হাজার ১৫৪ জন, চুয়াডাঙ্গা জেলায় ১১ হাজার ২০৪ জন, মেহেরপুর জেলায় সাত হাজার ৭৮২ জন, যশোর জেলায় ২৬ হাজার ৯০১ জন, নড়াইল জেলায় আট হাজার ২১ জন, ঝিনাইদহ জেলায় ১৯ হাজার ৪৫০ জন ও মাগুরা জেলায় ১১ হাজার ১১৮ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডের দুই হাজার ৫৬৬টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ২৯৩টি কেন্দ্রে অংশ নেবে। শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্নের জন্য ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কেন্দ্র সচিবদের নিয়ে মতবিনিময় করা হয়েছে। সেই সময়ে সব ধরনের দিক-নির্দেশনা দেয়া হয়েছে। পরীক্ষা আইন বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসনকে সার্বিক সহযোগিতা করবে সাধারণ প্রশাসন। পরীক্ষা কেন্দ্র ও আশেপাশে নিয়মিত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পরিদর্শন করবেন। কোথাও আইনের লঙ্ঘন হলে সাথে সাথেই কঠোর পদক্ষেপ নেয়া হবে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

শার্শায় মোবাইল কিনে না দেয়ায় স্কুলছাত্রীর আত্মহত্যা

মিলন হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি: যশোরের শার্শায় মোবাইল ফোন...

কলেজে চাকরি দেয়ার নামে প্রতারণা, ঘুষ গ্রহণের অভিযোগে এমএলএসএসের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: তিন লাখ ঘুষ নিয়ে বারোবাজার ডিগ্রি কলেজে...

শার্শায় গৃহবধূকে ধর্ষণ: ভিডিও ধারণ করে চাঁদা দাবি, আটক ৩

নিজস্ব প্রতিবেদক: যশোরের শার্শায় এক গৃহবধূকে ধর্ষণ ও ভিডিও...

বেনাপোলে মিথ্যা ঘোষণায় আমদানি করা বিপুল পরিমান চিংড়ির চালান জব্দ

মিলন হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি: মিথ্যা ঘোষণায় ভারত থকে...