চলতি মাসেই ৪৪তম বিসিএসের ফল প্রকাশ

ঢাকা অফিস: ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল চলতি মাসেই প্রকাশ করতে চায় সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

তৃতীয় পরীক্ষকের খাতা মূল্যায়ন শেষ হয়ার পর ফল প্রকাশের সম্ভাব্য সময় নির্ধারণ করা হতে পারে।

পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, আমাদের পরিকল্পনা হলো মার্চ মাসের শেষ দিকে ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করার।

আমরা সেভাবেই কাজ করছি। কোনো কারণে মার্চে ফল প্রকাশ সম্ভব না হলে এপ্রিলের প্রথম সপ্তাহে ফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

পিএসসির একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ৪৪তম বিসিএসের ৯ হাজার ২৯০টি খাতা তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হয়েছে। ইতোমধ্যে অনেক পরীক্ষক খাতা দেখার কাজ শেষ করেছেন। তবে এখনো খাতা পাঠানোর প্রক্রিয়া শুরু হয়নি। আগামী সপ্তাহের মধ্যে সকল পরীক্ষকের খাতা জমা দেয়ার কথা রয়েছে।

রমজানের আগেই ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন’ দাবি নতুনধারার

ওই সূত্র আরো জানায়, তৃতীয় পরীক্ষকেরা খাতা জমা দেয়ার পর সেগুলো স্ক্রিনিং করা হবে। এরপর অ্যানালগ পদ্ধতিতে খাতাগুলো রি-চেক করা হবে। নম্বর সফটওয়্যারে ইনপুট দেয়া শেষে কমিশনের বিশেষ সভা আহবান করা হবে। এরপর ফল প্রকাশ করা হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৪তম বিসিএসের ক্ষেত্রে সব পরীক্ষককে ১০০টি করে খাতা মূল্যায়নের জন্য দেয়া হয়েছিলো। খাতা দেখার জন্য তাদের ১৫ দিন করে সময় বেঁধে দেয়া হয়েছিলো। পরীক্ষকেরা খাতা দেখা শেষ করে তা পিএসসিতে জমা দিয়েছেন। দুই পরীক্ষকের নম্বরের ব্যবধান যাচাই শেষে ৯ হাজার ২৯০টি খাতায় প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হয়ায় খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়নের জন্য পাঠানো হয়েছে।

২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিলো ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়। এই বিসিএসে তিন লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন।

বিরূপ আবহাওয়া: বাড়েছে জ্বর-সর্দি-কাশির প্রকোপ

এরপর ২০২২ সালের ২৭ মে মাসে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হয়ার ২৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ জন প্রার্থী পাস করেন। গত বছরের ২৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা শুরু হয়েছিলো।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০ জন কর্মকর্তা নেয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে আট, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে সাত, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ছয়, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে তিন, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেয়া হবে।

স্বাআলো/এসআর/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

প্রাথমিকের ক্লাস শুরু কাল

ঢাকা অফিস: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগামীকাল মঙ্গলবার (৭ মে)...

জাবিতে ঝুলন্ত অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার

ঢাকা অফিস: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গাছের সঙ্গে ঝুলন্ত অবস্থায়...

চাকরিতে প্রবেশের বয়স বাড়বে কিনা, জানালেন জনপ্রশাসনমন্ত্রী

ঢাকা অফিস: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বর্তমানে ৩০ বছর।...

শুক্রবার ক্লাস নেয়া নিয়ে ফেসবুক পোস্ট ভুলবশত: শিক্ষা মন্ত্রণালয়

ঢাকা অফিস: অতিরিক্ত বন্ধের ফলে সৃষ্ট শিখন ঘাটতি পূরণে...