জুনের শেষ সপ্তাহে এইচএসসি পরীক্ষা

ঢাকা অফিস: চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা জুন মাসের শেষ দিকে আয়োজন করা হতে পারে। এ মাসের শেষ দিকে পরীক্ষা শুরুর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠাবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড।

মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে জুনের শেষ সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি সূত্র জানিয়েছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার ফল মার্চে প্রকাশ করা হবে। এরপর ফরম পূরণ শুরু হবে। ফরম পূরণ চলাকালীন পরীক্ষার একটি খসড়া রুটিন তৈরি করা হবে। পরবর্তীতে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পেলে জুনের শেষ সপ্তাহ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, জুনের শেষ সপ্তাহ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা হতে পারে। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

এসএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার, আজ থেকে সব কোচিং বন্ধের নির্দেশ

তিনি আরো বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার খসড়া রুটিন এখনো তৈরি করা হয়নি। বিষয়টি নিয়ে কাজ চলছে। খসড়া রুটিন তৈরির পর তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রণালয় অনুমোদন দিলে রুটিন বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এদিকে চলতি বছরের সরকারি ছুটির তালিকা অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৭ জুন ঈদুল আজহা উদযাপিত হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত কলেজের ছুটির তালিকা অনুযায়ী আগামী ১৩ থেকে ২৩ জুন পর্যন্ত পবিত্র ঈদুল আজহার জন্য কলেজগুলো বন্ধ থাকার কথা রয়েছে। ঈদুল আজহার ছুটি শেষ হওয়ার পরপরই এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হতে পারে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

শনিবার থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষা মন্ত্রণালয়

ঢাকা অফিস: যথারীতি শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা...

বাগেরহাটে পরিবহনের ধাক্কায় প্রান গেলো ইজিবাইক যাত্রীর

আজাদুল হক, বাগেরহাট: জেলার পিরোজপুর সড়কের কচুয়া উপজেলার সাইনবোর্ড...

যুদ্ধকে ‘না’ বলার আহবান প্রধানমন্ত্রীর

ঢাকা অফিস: থাইল্যান্ড সফরে সব ধরনের আগ্রাসন ও নৃশংসতার...

দুপুরে দেশে আসছে নিহত ৮ বাংলাদেশির লাশ

ঢাকা অফিস: ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া...