নিজ দেশে ফিরতে রোহিঙ্গাদের ঐক্যের ডাক

জেলা প্রতিনিধি,কক্সবাজার: জেলার উখিয়ার লম্বাশিয়া ক্যাম্পে সমাবেশ করেছেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। সমাবেশে নিজ দেশ মিয়ানমারে ফিরতে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। তারা মিয়ানমারে চলমান সংঘর্ষে নিজের দেশকে আঁকড়ে ধরে রাখার পরামর্শ দিয়েছেন সে দেশে অবস্থানরত রোহিঙ্গাদের।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) এ সমাবেশে লম্বাশিয়া ক্যাম্পে আশ্রিত হাজারো রোহিঙ্গা নারী-পুরুষ জড়ো হন। সমাবেশের নাম- ২২ ২২ কনভেনশন। এ সংখ্যা ঐক্যের বার্তা বহন করে।

প্রথম মাসে কক্সবাজার এক্সপ্রেসের আয় ১ কোটি ৩৮ লাখ টাকা

রোহিঙ্গা নেতা মাস্টার কামাল বলেছেন, রোহিঙ্গাদের অধিকার আছে দেশ আছে। রোহিঙ্গারা এখন থেকে গলার স্বর বড় করবে, অধিকার ফিরে পেতে আয়াজ তুলবে। সেজন্য রোহিঙ্গাদের এক তাঁবুতে আনা জরুরি।

এ সমাবেশ দেশে ফেরার কৌশল নির্ধারণের প্রথম পদক্ষেপ বলে জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। এখান থেকে সবার মতামত নিয়ে প্রত্যাবাসন প্রক্রিয়া তরান্বিত করা হবে বলে জানিয়েছেন তারা।

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মাস্টার নুরুল আমিন বলেছেন, নির্যাতনের মুখে না পালিয়ে নিজের দেশকে আঁকড়ে থাকা উচিৎ ছিল আমাদের। সেদিন যদি সব সহ্য করে দেশে থেকে যেতাম, তাহলে দেশছাড়া হয়ে থাকতে হতো না আমাদের।

তিনি আরো বলেন, মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে যেন মিয়ানমারে থাকা রোহিঙ্গারা দেশ ছেড়ে না পালান সে অনুরোধ রইলো।

সমাবেশে উপস্থিত ছিলেন রোহিঙ্গাদের শীর্ষ নেতা মাস্টার শোয়াইব, মৌলভী সৈয়দ, মাস্টার শহীদুল্লাহ ও মাস্টার মুসাসহ নারী নেত্রীরা।

স্বআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

ফের দাম কমলো এলপি গ্যাসের, আজ থেকেই কার্যকর

ঢাকা অফিস: মে মাসের জন্য তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি)...

যুদ্ধকে ‘না’ বলার আহবান প্রধানমন্ত্রীর

ঢাকা অফিস: থাইল্যান্ড সফরে সব ধরনের আগ্রাসন ও নৃশংসতার...

দেশে আসছে নিহত ৮ বাংলাদেশির লাশ

ঢাকা অফিস: ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া...

থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার (২ মে)...