বাগেরহাটে জঙ্গি সংগঠন জেএমবির ৯ সদস্যকে কারাদণ্ড

আজাদুল হক,বাগেরহাট: জেলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতে মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ৯ সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন আদালত।

বাগেরহাটের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অতিরিক্ত জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট ড. আতিকুস সামাদ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

জঙ্গি সদস্যদের রায়কে ঘিরে এদিন বাগেরহাট আদালত পাড়ায় ছিলো কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

দন্ডপ্রাপ্তরা হলো, আকাশ মোল্লা ওরফে বাবু, কবিরুল, হাবীবুল্লাহ ও মিজানুর রহমানকে তিনটি ধারায় আট বছর করে কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

অপর আসামি, জহিরুল ইসলাম, মাকসুদুর রহমান ওরফে তোতা ও মোর্শেদ আলমকে পাঁচ বছর করে কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয় এবং সাইফুল ও তরিকুল ইসলামকে পৃথক দুইটি ধারায় দুই বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। আসামিদের বাড়ি বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর জেলার বিভিন্ন গ্রামে।

মামলার সংক্ষিপ্ত বিবরণ ও রায় বিষয়ে আদালত সুত্র জানায়, ২০১৬ সালের ২৫ অক্টোবর রাতে বাগেরহাট জেলার কচুয়া উপজেলার খলিশাখালী এলাকার সাফায়েত শেখের বাগানের পরিত্যক্ত একটি টিনের ঘরে অবস্থান নেয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতে মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্যরা। তারা সরকার বিরোধী নাশকতার উদ্দেশ্যে এ অবস্থান নেয়ার খবর পুলিশ গোপনে পেয়ে রাতেই সেখানে অভিযানে গেলে জেএমবি সদস্যরা পুলিশের উপস্থিতি দেখতে পেয়ে পুলিশকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করে পালিয়ে যাওয়া চেষ্টা করে। পুলিশ গুলি ছুড়ে তাদের ধাওয়া করে চারজনকে গ্রেফতার করে। বাকিরা পালিয়ে যায়। এ সময় তাদের কাছ থেকে একটি রিভলবার, চারটি হাত বোমা, বোমা তৈরির সরঞ্জাম, কম্পিউটারের হার্ডডিক্স ও সংগঠনটির বেশকিছু জিহাদি বই জব্দ করে পুলিশ।

এই ঘটনায় কচুয়া থানার এসআই আনসার উদ্দিন খান বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করেন। কচুয়া থানার তৎকালীন পরিদর্শক হুমায়ুন কবির খান তদন্ত শেষে আটজনের বিরুদ্ধে ২০১৭ সালের ১১ মে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার ১৩ জনর স্বাক্ষীর স্বাক্ষ্যগ্রহণ শেষে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালতের বিজ্ঞ বিচারক ড. আতিকুস সামাদ আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী শহীদুজ্জামান বলেন, রায়কে ঘিরে আদালত পাড়ায় নেয়া হয় বাড়তি কঠোর নিরাপত্তা ব্যবস্থা। আসামিদের বিরুদ্ধে কি রায় হয় তা জানতে শতশত মানুষ এজলাসের সামনে ভিড় করেন। রায় ঘোষণা শেষে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে আসামিদের বাগেরহাট জেলা কারাগারে পাঠানো হয়। আসামি পক্ষে আইনজীবী ছিলেন খান মোহাম্মদ বাদশা ও সাহেবুর রহমান।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক

ঢাকা অফিস: গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি...

বাগেরহাটে পৃথকভাবে দুইজনের আত্মহত্যা

আজাদুল হক, বাগেরহাট: জেলার কচুয়া ও ফকিরহাট উপজেলার পল্লীতে...

বাগেরহাটের গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার

আজাদুল হক,বাগেরহাট: জেলার মোল্লাহাট থানা পুলিশ বৃহস্পতিবার রাতের এ...

বাগেরহাটে সড়কে প্রাণ গেলো একজনের, আহত ৩

আজাদুল হক, বাগেরহাট: বাগেরহাট-খুলনা মহাসড়কের ষাটগম্ভুজ মসজিদ এলাকায় নসিমন,...