শুল্ক কমানোর প্রভাব নেই বাজারে, রমজানের আগেই মানুষের নাভিশ্বাস

পবিত্র রমজান মাস শুরু হতে বাকি মাত্র ২৫ দিন। এরই মধ্যে রোজায় সবচেয়ে ব্যবহূত ছয় পণ্যের মধ্যে পাঁচটি পণ্যের দাম বেড়ে গেছে।

এক বছরের ব্যবধানে বাজারগুলোতে ছোলা, খেজুর, মসুর ডাল, চিনি ও পেঁয়াজ বাড়তি দামে বিক্রি হচ্ছে। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে পেঁয়াজের দাম।

এদিকে রোজার আগে বাজারে পণ্যের দাম সহনীয় রাখতে চাল, চিনি, তেল ও খেজুর আমদানিতে শুল্ক কমিয়েছে সরকার। ৮ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এসব পণ্যের শুল্ক কমানোর ঘোষণা দেয়। এর মধ্যে এক সপ্তাহ পার হয়ে গেলেও বাজারে এই চার পণ্যের দরের মধ্যে কোনো পার্থক্য দেখা যায়নি। এখনো আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে এগুলো।

তেলে ভ্যাট, চিনি-চাল-খেজুরে শুল্ক কমালো সরকার

বাজার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, প্রতি বছর শুল্ক কমানোর সুবিধা আমদানিকারকরা পেলেও ভোক্তাদের কাছে সেই সুবিধা পৌঁছায় না। এবারো এর ব্যতিক্রম হয়নি। ভোক্তারা বলছেন, প্রতিবছর নানা অজুহাতে রোজার আগে আগে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। এবারো তাই হচ্ছে।

তবে ডলারের মূল্যবৃদ্ধি ও ডলার সংকট এবং ঋণপত্র খোলা (এলসি) নিয়ে জটিলতার কারণে এবার পণ্যের আমদানি ব্যয় বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

রমজানে নিত্যপণ্যের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এর মধ্যে ছোলা, ভোজ্য তেল, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ও খেজুর এই আট পণ্য আমদানিতে ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে সংরক্ষিত নগদ মার্জিন ন্যূনতম রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রমজানে ভোগ্য পণ্যের চাহিদা অনুযায়ী সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে আমদানি সহজ করতে সম্প্রতি একটি প্রজ্ঞাপনও জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

কমলো চিনির আমদানি শুল্ক, বাজারে প্রভাব নেই

বাজার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সাধারণত প্রতি বছরই রমজান শুরুর এক-দুই সপ্তাহ আগেই পাইকারি ও খুচরা বাজারগুলোতে সরকারের দায়িত্বরত বিভিন্ন সংস্থার অভিযান শুরু হয়। মূলত সেই বিষয়টি মাথায় রেখে এক থেকে দেড় মাস আগেই রোজার পণ্যগুলোর দাম বাড়িয়ে দিচ্ছেন ব্যবসায়ীরা। সরবরাহ সংকট দেখিয়ে বাজার যাতে অস্থিতিশীল না হয়ে ওঠে, সে জন্য এবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নতুন এ নির্দেশনা জারি করা হয়েছে।

ছোলা ও ডাল আমদানিকারক এবং বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, ডলারের বাড়তি দামের কারণে এখন ভারত থেকে ছোলা আমদানিতে খরচ বেশি পড়ছে। সরকার আমাদের চাপ দিচ্ছে দাম কমিয়ে বিক্রি করতে, কিন্তু এখন কিভাবে ছোলার দাম কমিয়ে বিক্রি করব।

তিনি ইসলাম বলেন, বর্তমানে বাজারে রোজার পণ্যগুলোর চাহিদার তুলনায় সরবরাহ কম। তাই আমদানি বাড়ানো না গেলে বাজারে পণ্যের দাম কমবে না। ব্যবসায়ীরা নির্ধারিত দরে পর্যাপ্ত ডলার পেলে প্রচুর পণ্য আমদানি করবেন। এতে বাজারে বাড়বে পণ্যের সরবরাহ, বাজারও নিয়ন্ত্রণে থাকবে। ভোক্তারাও কম দামে রমজানে পণ্য কিনতে পারবেন।

‘আগামী সপ্তাহে তেল-চিনির নতুন দাম নির্ধারণ’

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, রোজাকে কেন্দ্র করে বাজারে কারসাজি রোধে আমাদের অভিযান অব্যাহত আছে। শুল্ক কমানো দরকার ছিলো অন্তত এক মাস আগে। এখন নতুন শুল্কের আওতায় আমদানি হওয়া পণ্য বাজারে আসতে কিছুটা সময় লাগবে। তা ছাড়া শুল্ক যে পরিমাণে কমানো হয়েছে, তাতে বাজারে কতটা প্রভাব পড়তে পারে, সেটিও বিবেচনায় নিতে হবে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সর্বশেষ প্রতিবেদনে জানায়, বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম কমে তিন বছরে সর্বনিম্ন হয়েছে। গত জানুয়ারি মাসে বিশ্ববাজারে গম, ভুট্টা, মাংসসহ বিভিন্ন পণ্যের দাম কমেছে। যা ২০২১ সালের ফেব্রুয়ারির পর থেকে সর্বনিম্ন। সংস্থা জানায়, গত মাসে খাদ্যপণ্যের সূচক কমে হয় ১১৮ পয়েন্ট। যা আগের মাসের ১১৯.১ পয়েন্ট থেকে ১ শতাংশ কম এবং এক বছর আগের একই সময়ের তুলনায় ১০.৪ শতাংশ কম।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

করোনার টিকা প্রত্যাহারের ঘোষণা অ্যাস্ট্রাজেনেকার

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী করোনা-প্রতিরোধী টিকা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।...

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: চলতি বছরের (২০২৪) হজ কার্যক্রম উদ্বোধন করছেন...

কমতে পারে তাপমাত্রা, বৃষ্টির আভাস

ঢাকা অফিস: একমাস পর আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে তাপপ্রবাহের কোনো...

বাংলাদেশ সফর করবে আরব আমিরাতের প্রতিনিধিদল

ঢাকা অফিস: বাংলাদেশে বিনিয়োগের সুযোগ খুঁজতে এবং পারস্পরিক সুবিধার...