হাওয়াই মিঠাই থেকে ক্যানসার

আন্তর্জাতিক ডেস্ক: গোলাপী বেলুনের মতো দেখতে আর মুখে দিতেই মিলিয়ে যায় এ কারণে হাওয়াই মিঠাই দুনিয়াজুড়েই শিশুদের মধ্যে ব্যাপক জনপ্রিয়।

পার্ক, মেলাসহ যেকোনো জনসমাগমে হাওয়াই মিঠাই বিক্রি হতে দেখা যায়। কিন্তু, নাগরিকদের স্বাস্থ্যগত নিরাপত্তার দিক বিবেচনায় নিয়ে ভারতে হাওয়াই মিঠাই নিষিদ্ধ করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে, নমুনা পরীক্ষার পর ক্যানসারের জন্য দায়ী উপাদান রোডামিন-বির উপস্থিতি নিশ্চিত হওয়ায় দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিল নাড়ু হাওয়াই মিঠাই নিষিদ্ধ করে। একই রকম সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরি। এছাড়াও অন্ধ্র প্রদেশ এবং দিল্লিও হাওয়াই মিঠাই নিষিদ্ধ করার পথে রয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

এই রোডামিন-বি হাওয়াই মিঠাইকে গোলাপী করে। প্রকৃতপক্ষে, রোডামিন-বি কাপড়ের রঙ, এছাড়াও প্রসাধনী এবং কালি তৈরিতে ব্যবহার করা হয়। গবেষণায় দেখা গেছে, রোডামিন-বি ক্যানসারের ঝুঁকি বাড়ায়। ইউরোপ এবং ক্যালিফোর্নিয়া খাদ্যদ্রব্যে এই রাসায়ানিক ব্যবহার নিষিদ্ধ।

চেন্নাইয়ের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা পি সতীষ কুমার ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, হাওয়াই মিঠাইয়ের থাকা ক্ষতিকর উপাদানের কারণে ক্যানসার হতে পারে এমনকি এ কারণে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গও ক্ষতিগ্রস্ত হতে পারে।

তিনি বলেন, চেন্নাইয়ে কোন নিবন্ধিত প্রতিষ্ঠান হাওয়াই মিঠাই বিক্রি করে না। ব্যক্তি উদ্যোগে কিছু মানুষ সমুদ্র সৈকতে হাওয়াই মিঠাই বিক্রি করে থাকে। বিক্রি বন্ধে অভিযান চলছে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু বেড়ে ১০০

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত শতাধিক মানুষ...

করোনার টিকা প্রত্যাহারের ঘোষণা অ্যাস্ট্রাজেনেকার

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী করোনা-প্রতিরোধী টিকা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।...

৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার...

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

ঢাকা অফিস: ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার...