শাসনের সঙ্গে একীভূত হল ইকোনমিক ক্যাডার

প্রশাসনের সাথে ইকোনমিক ক্যাডার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : আরও গতিশীল, সমন্বিত ও জনবান্ধব প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করেছে সরকার।

প্রশাসন ক্যাডারের সঙ্গে ইকোনমিক ক্যাডার একীভূত করে গত মঙ্গলবার গেজেট প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে ইকোনমিক ক্যাডারের পাঁচ শতাধিক কর্মকর্তা প্রশাসন ক্যাডারে একীভূত হলেন।

দুই ক্যাডার একীভূতকরণের এই আদেশ ১৩ নভেম্বর থেকেই কার্যকর ধরা হয়েছে।

গেজেটে বলা হয়েছে, সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধা তালিকা অনুসারে পুলে যোগদানকারী ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা এবং ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের জ্যেষ্ঠতা স্ব স্ব ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে।

“আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূতকরণের সব প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবানয় সম্পন্ন হবে।”

আরো পড়ুন>>>প্রশাসনের সাথে ইকোনমিক ক্যাডার

দুই ক্যাডারের একীভূতকরণ পূর্ণাঙ্গরূপে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কোনো ব্যাখ্যা বা দুই ক্যাডার একীভূত করে জারিকৃত আদেশে উল্লেখ করা হয়নি এমন কোনো বিষয়ে আদেশের প্রয়োজন হলে সরকার ব্যাখ্যা বা প্রয়োজনীয় আদেশ দিতে পারবে বলে গেজেটে বলা হয়েছে।

ইকোনমিক ক্যাডার প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করে ‘বাংলাদেশ সিভিল সার্ভিসেস (রি-অর্গানাইজেশন) অর্ডার, ১৯৮০’ সংশোধন করে ‘বিসিএস ইকোনমিক’ শব্দগুলো বিলুপ্ত করা হয়েছে।

১৯৯৮ সালে জনপ্রশাসন সংস্কার কমিশন নতুন ক্যাডার গঠন না করে ক্যাডারের সংখ্যা কমানোর পক্ষে সুপারিশ করে। এর পরিপ্রেক্ষিতে যেসব ক্যাডারের কাজের ধরন একই, সেসব ক্যাডারকে একীভূত করতে সরকারের মধ্যে চিন্তাভাবনা শুরু হয়।

ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা দীর্ঘদিন থেকে প্রশাসন ক্যাডারের সঙ্গে তাদের একীভূতের দাবি জানিয়ে আসছিলেন। এনিয়ে সরকারের সঙ্গে ইকোনমিক ক্যাডার অ্যাসোসিয়েশনের নেতাদের দেনদরবার হয়।

দুই ক্যাডারকে একীভূত করতে ২০১০ সালে তৎকালীন পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকারের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে সরকার।

এরই ধারাবাহিকতায় ২০১৩ সালের ২২ ডিসেম্বর দুই ক্যাডার একীভূত করা নিয়ে উভয় ক্যাডার অ্যাসোসিয়েশনের নেতাদের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়।

পরে ২০১৫ সালের ৯ অগাস্ট এ বিষয়ে তৎকালীন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে একটি আধা সরকারিপত্র দেন।

সেখানে অর্থমন্ত্রী বলেন, বহুদিন ধরে বিসিএস ইকোনমিক ক্যাডার বিলুপ্তের উদ্যোগ নেওয়া হলেও এর কোনো গতি নেই। এ ক্যাডার বিলুপ্ত করে এর সদস্যদের প্রশাসন ক্যাডারে অন্তর্ভুক্ত করা হলে একটি বড় ধরনের প্রশাসনিক সংস্কার বাস্তবায়িত হবে।

ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করতে ২০১৭ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১৩ সদস্যের আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। ওই বছরের ৩০ মে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি দুই ক্যাডার একীভূতে সম্মতি দেয়।

সবশেষ গত ১৮ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করতে অনুশাসন দেন।

স্বাআলো/এএম