যথাযথ মর্যাদায় জাপানে বিজয় দিবস উদযাপন

বিজয় দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : জাপানের রাজধানী টোকিওর বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় ও নানান কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশের ৪৮তম বিজয় দিবস উদযাপন করেছে।

এ উপলক্ষে আজ রবিবার (১৬ ডিসেম্বর) দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে পরবর্তী অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করা হয়। এসময় রাষ্ট্রদূত সবার উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত তার পরিবারের সদস্যদের, মুক্তিযুদ্ধের সব শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো সব বীর নারীকে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও গতিশীল নেতৃত্বের ফলশ্রুতিতে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের কাছে রোল মডেল। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তিনি সবাইকে দেশের উন্নয়নে অবদান রাখার এবং জাপানে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান।

পরে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি করেন জাপান প্রবাসী বাংলাদেশি ও জাপানি নাগরিক।

আরো পড়ুন >>>খুলনায় যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

অনুষ্ঠানে উপস্থিত দেশি-বিদেশি অতিথিরা সব আয়োজন উপভোগ করেন। এসময় রাষ্ট্রদূত সব শিল্পীকে শুভেচ্ছা উপহার দেন।

শেষে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের শেষ হয় এবং বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক বাংলাদেশি উপস্থিত ছিলেন।

 

স্বাআলো/ এইসএম