রংপুর বিভাগের ভোটকেন্দ্রে নিশ্চিদ্র নিরাপত্তা

নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী

জেলা প্রতিনিধি, রংপুর ব্যুরো : আগামীকাল রবিবার অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রংপুর বিভাগের ৩৩টি আসনের জন্য ৪ হাজার ৪শ’৯২টি ভোট কেন্দ্র প্রস্তুুত করা হয়েছে। এসব ভোট কেন্দ্রের ১ হাজার ৮শ’৩১ টি ভোট কক্ষের জন্য ৬ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

মোতায়েন করা হয়েছে ২হাজার সেনা সদস্যসহ ৭২ হাজার ৪শ’৯০ জন বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের অধীনে ৭১টি ভ্রাম্যমাণ আদালত এবং ২শ’৭০টি স্ট্রাইকিং ফোর্স পরিচালনার জন্য দেয়া হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিচার বিভাগের অধীনে ১৪টি নির্বাচন তদন্ত কমিটি কাজ করছে মাঠে। নিয়োগ দেয়া হয়েছে ৭৩ হাজার ৪শ’১৩জন ভোটগ্রহণ কর্মকর্তা।
এজন্য ইতোমধ্যেই ৮ জন রিটার্নিং কর্মকর্তা, ১শ’১৬ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা, ৪ হাজার ৪শ’৯২ জন প্রিসাইডিং কর্মকর্তা, ২২ হাজার ৯শ’৩৩ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা এবং ৪৫ হাজার ৮শ’৬৬ জন ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করার পর তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বিভাগের ৩৩ টি আসনের মধ্যে রংপুর-৩ (সদর-আংশিক সিটি করপোরেশন) আসনে ভোট গ্রহণের জন্য ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন-ইভিএম এবং বাকী ৩২টি আসনের জন্য স্বচ্ছ ব্যালটবক্স, ব্যালট পেপার, সিলসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রস্তুুত করে রাখা হয়েছে। আজ শনিবার বিকেলের আগেই ভোটগ্রহণ কর্মকর্তারা প্রয়োজনীয় সরঞ্জামাদি নিয়ে ভোট কেন্দ্রে পৌঁছে যাবেন।

আরো পড়ুন>>> নির্বাচনে আ’লীগ সামাজিক যোগাযোগকে গুরুত্ব দিচ্ছে

রংপুর রেঞ্জ ডিআইজি কার্যালয় সূত্র জানিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইসির নির্দেশনা অনুযায়ী রংপুর বিভাগের আটটি জেলার ৩৩ টি আসনের ৫৪ টি উপজেলায় নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

অন্যদিকে ৪ হাজার ৪শ’৯২টি কেন্দ্রে প্রতিটিতে ১ জন করে ছাড়াও প্রায় ১ হাজার ৫শ’ ঝুকিপূর্ণ কেন্দ্রে আরও অতিরিক্ত ১ জন করে ৫ হাজার ৯শ’৯২ জন পুলিশ, প্রতিটি কেন্দ্রে অস্ত্রসহ একজন আনসার এবং অস্ত্র লাঠিসহ ৬ জন পুরুষ এবং ৪ জন মহিলা আনছারসহ ৪৯ হাজার ৪শ’১২ জন এবং প্রতিটি কেন্দ্রে একজন করে মোট ৪ হাজার ৪শ’৯২ জন গ্রাম পুলিশ নিয়োগ দেয়া হয়েছে।

স্বাআলো/আরিফ