ইউনেস্কোর সদর দফতরে কুরআন প্রদর্শনী!

বিখ্যাত দেশ চীন

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব এশিয়ার অন্যতম একটি বিখ্যাত দেশ চীন। দেশটিতে পবিত্র কুরআনুল কারিমের বেশ কিছু পাণ্ডুলিপি ছাপানোর কাজ করেছে। যদিও দেশটিতে উইঘুর মুসলিমদের নির্যাতন বিশ্ব বিবেককে ভাবিয়ে তুলেছে। চলতি মাসে ইউনেস্কোর সদর দফতর ফ্রান্সে চীনে প্রিন্টকৃত কুরআনের এ সব পাণ্ডুলিপির প্রদর্শণী অনুষ্ঠিত হয়েছে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কোর সদর দফতর অবস্থিত। সেখানে পবিত্র কুরআনের বিভিন্ন পাণ্ডুলিপির সঙ্গে ভিয়েনায় নির্মিত মসজিদের লাইট এবং রাশিয়ান ভাষায় লিখিত হজরত মারইয়াম আলাইহিস সালামের প্রশংসায় লিখিত ‘ইরানি গালিচা’ দর্শণার্থীদের জন্য প্রদর্শন করা হয়।

কুরআনের পাণ্ডুলিপি ছাড়াও চীন ও মধ্যপ্রাচ্যের প্রাচীন ধর্মীয় ও সাংস্কৃতিক নিদর্শনসমূহ ইউনেস্কোর এ প্রদর্শণীতে উপস্থাপন করা হয়।

আরো পড়ুন >>>ধর্মীয় শিক্ষার মাধ্যমে আমাদের নিজেদের এগিয়ে যেতে হবে : এনামুল

‘সংস্কৃতিক ডায়ালগ কাউন্সিল’-এর তত্ত্বাবধানে ১৪ ডিসেম্বর পর্যন্ত এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তাছাড়া প্যারিসে ‘আরব বিশ্ব ইন্সটিটিউট’ আগামী মার্চ ২০১৯ সাল পর্যন্ত এ প্রদর্শনী অব্যাহত রাখবে।

কুরআনুল কারিমের এ পাণ্ডুলিপি, ধর্মীয় ও সাংস্কৃতিক নিদর্শনসমূহের প্রদর্শনী পর্যায়ক্রমে অস্ট্রিয়া, জার্মানি, স্পেন, তুরস্ক, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে অব্যাহত থাকবে।

 

স্বাআলো/ এইসএম