বীজতলা রক্ষায় পলিথিন ব্যবহারের পরামর্শ

জেলা প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বৈরী আবহাওয়া ও তীব্র কুয়াশার কারণে বোরো বীজতলা রক্ষায় পলিথিনের ব্যবহার বাড়ছে। সকালে কুয়াশার স্থায়ীত্ব বেশী হওয়ার ফলে বোরো ধানের বীজতলা নিয়ে শংখায় রয়েছেন কৃষকরা।

ঘন কুয়াশার কারণে যাতে বীজতলা ক্ষতিগ্রস্থ না হয় সে জন্য উপজেলা কৃষি বিভাগ বীজতলা রক্ষায় কৃষকদের করণীয় সম্পর্কে আগাম পরামর্শ দিয়েছে। চলিত বোরো মৌসুমে হরিপুর উপজেলায় প্রায় ৩৮০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।

হরিপুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জমি তৈরিসহ বোরো ধানের বীজতলা তৈরির ধুম পড়েছে। কিন্ত প্রচ- শীতে অনেক বীজতলার চারা নষ্ট হয়ে যাচ্ছে। কৃষি বিভাগের পরামর্শে ছত্রাকনাশক স্পে করে ও পলিথিনে ঢেকে চারা রক্ষায় চেষ্টা করছেন চাষিরা।

উপজেলার ভাতুরিয়া এলাকার কৃষক মনির চৌধুরী জয়েল জানান, কয়েকদিন আগে এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ঠান্ডা ও শৈত্যপ্রবাহে কিছু চারা নষ্ট হয়েছে। এখনও কুয়াশা থাকায় তারা চিন্তিত হয়ে পড়েছেন। তবে উপজেলা কৃষি বিভাগের পরামর্শ নিয়ে তারা সকাল সন্ধ্যায় পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রাখেছেন।

উপজেলা কৃষি অফিসার নঈমুল হুদা সরকার জানান, বৈরী আবহাওয়ার হাত থেকে বীজতলা রক্ষায় কৃষকদের বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা, আক্রান্ত বীজতলা পানি দিয়ে কিছুক্ষণ ডুবিয়ে রাখা এবং প্রয়োজনে চারার মধ্যে জমে থাকা শিশির শক্ত কিছু দিয়ে ফেলে দেওয়ার কথা বলা হয়েছে।

স্বাআলো/ডিএম