নারী-পুরুষের মস্তিষ্ক আলাদা

নারী-পুরুষের মস্তিষ্ক আলাদা

ডেস্ক রিপোর্ট: বয়স বৃদ্ধির সাথে সাথে মস্তিষ্ক ছোট হতে থাকে। আর মহিলাদের থেকে পুরুষদের মস্তিষ্ক দ্রুত ক্ষয় হয় বলে জানিয়েছে ভারতীয় এক গবেষক। আর একারণেই নারীদের বয়স বাড়লেও পুরুষদের থেকে প্রখর বুদ্ধিমত্তা বজায় রাখতে পারেন।

সেইন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন’য়ের গবেষকদের করা এই গবেষণায় বলা হয়, বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্কের ‘মেটাবলিজম’য়ের গতি কমাতে থাকে। তাবে কমতে থাকার গতি লিঙ্গ ভেদে আলাদা।

“মেটাবলিজম’য়ের গতির বিবেচনায় একজন নারীর মস্তিষ্কের বয়স একই বয়সের একজন পুরুষের মস্তিষ্কের বয়স থেকে তিন বছর কম থাকে”

একই বিশ্ববিদ্যালয়ের ম্যালিনক্রড ইনস্টিটিউট অফ রেডিওলজি’র রেডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক মানু গয়াল বলেন, “এমন নয় যে পুরুষের মস্তিষ্কের বয়স দ্রুত বৃদ্ধি পায়। বরং পুরুষ পরিণত বয়সে পা দেয় নারীর থেকে তিন বছর বেশি বয়সে এবং তার পুরো জীবনকাল ধরে এই বিষয় স্থিতিশীল রয়ে যায়।”

তিনি আরও বলেন, “আমরা যা জানি না তা হল এই বয়সের পার্থক্যে অর্থ কী? আমার মনে হয়, নারীরা জীবনকালের শেষ দিকে পুরুষের মতো দ্রুতগামী মস্তিষ্কের ক্ষয়ের শিকার হয় না। কারণ হল নারীর মস্তিষ্ক প্রকৃত অর্থেই পুরুষের তুলনায় তরুণ। আর এই ধারণা প্রমাণ করার লক্ষ্যেই বিস্তারিত গবেষণা চালাচ্ছি আমরা।”

আরো পড়ুন>>> সৌরমণ্ডলে নতুন গোলাপি গ্রহের সন্ধান

বিবেচনা শক্তি, স্মৃতিশক্তি ও সমস্যা সমাধানের পরীক্ষায় প্রবীন পুরুষের তুলনায় প্রবীন নারীদের ভালো ফলাফল করতে দেখা যায়।

চিনি হল মস্তিষ্কের জ্বালানী। এই জ্বালানী মস্তিষ্ক কীভাবে ব্যবহার করবে সেই পদ্ধতিতে পরিবর্তস আসে বয়স বাড়ার সাথে সাথে। নারী ও পুরুষের মস্তিষ্কর চিনির ব্যবহার ২০-৮২ বছর পুরুষ ও নারীদের মস্কিষ্কর কাজে পর্যবেক্ষণ করেন।

ফলাফরে জানা যায় নারীর প্রকৃত বয়স থেকে তার মস্তিষ্কের বয়স ৩.৮ বছর কম। গবেষকরা একই পর্যালোচনা উল্টা ভাবেও করে দেখেন। সেখানে দেখা যায় পুরুষের প্রকৃত বয়স তার মস্তিষ্কের বয়স থেকে ২.৪ বছর বেশি।

স্বাআলো/এএম