থাইল্যান্ডের রাজকুমারীকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

নির্বাচনের অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের রাজকুমারী উবলরাতানা মাহিদলকে (৬৭) নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর ফলে তিনি আগামী ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আর প্রার্থী হতে পারছেন না। আজ সোমবার থাইল্যান্ডের নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়।

রয়টার্সের খবরে বলা হয়, গত শুক্রবার সকালে থাই রাকসা চার্ট পার্টি আগামী সাধারণ নির্বাচনে তাদের প্রধানমন্ত্রী প্রার্থী পদে রাজকুমারী উবলরাতানা মাহিদলের নাম ঘোষণা করে। রাজকুমারীও ওই মনোনয়ন মেনে নেন। তবে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ওই দিনই তাঁর বড় বোনের মনোনয়নের সমালোচনা করে একটি বিবৃতি দেন।

আরো পড়ুন>> চট্টগ্রাম থেকে চীন, মালেয়াশিয়া ও থাইল্যান্ড পর্যন্ত ট্রেন চলবে

তিনি বলেন, রাজপরিবারের কোনো সদস্যকে রাজনীতিতে আনা ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির পরিপন্থী সিদ্ধান্ত। এটি ‘ভীষণ অনুচিত’ হয়েছে বলে তিনি মন্তব্য করেন। রাজপরিবারকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে, তিনি স্মরণ করিয়ে দেন। এরপরই থাই রাকসা চার্ট পার্টি দ্রুত বিবৃতি দিয়ে জানায়, রাজার আদেশ শিরোধার্য।

এরই ধারাবাহিকতায় দেশটির নির্বাচন কমিশন ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। তালিকায় উবলরাতানার নাম নেই। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তাঁর প্রার্থিতা বাতিল হলো। নির্বাচন কমিশন এক বৈঠকের পর বিবৃতিতে জানায়,‘রাজনৈতিকভাবে নিরপেক্ষতা ধারণ করার নিয়ম রাজপরিবারের প্রতিটি সদস্যের জন্য প্রযোজ্য। ’

স্বাআলো/এম