যশোর বোর্ডের বুধবারের পরীক্ষাও স্থগিত

ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক, যশোর : যশোর শিক্ষা বোর্ডের আগামী কাল বুধবারের ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষাও স্থগিত করা হয়েছে। প্রশ্নপত্রে ত্রুটি থাকায় এর আগে মঙ্গলবারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিল করা হয়। ওই বিষয়ের প্রশ্নপত্রের এক পৃষ্ঠায় ক্যারিয়ার বিষয়ের প্রশ্ন ছাপা হওয়ায় কার্যত প্রশ্ন ফাঁস হয়ে যায়। এ কারণে বোর্ড কর্তৃপক্ষ বুধবারের পরীক্ষা বাতিল করে বলে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন।

বোর্ড সূত্র জানিয়েছেন, মঙ্গলবার সকালে পরীক্ষা শুরুর পর বিজিপ্রেসের মূদ্রণে ত্রুটি ধরা পড়ায় পরীক্ষাটি বাতিল করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রশ্নপত্রে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন ছাপা হওয়ার এ বিষয়ের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, বাতিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা আগামী ২ মার্চ ও আইসিটি পরীক্ষা অনুষ্ঠিত হবে  আগামী ২৮ ফেব্রুয়ারি ।

আইসিটি বিষয়ের এমসিকিউ অংশে ২৫ নম্বরের পরীক্ষা হয়। সকালে ‘ঘ’ সেটের যে প্রশ্নপত্র হলে দেয়া হয়, তার এক পৃষ্ঠার ১২টি প্রশ্ন আইসিটি থেকে হলেও অন্য পৃষ্ঠার ১৩টি প্রশ্ন ছাপা হয়েছে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন থেকে। ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আগামীকাল বুধবার হওয়ার কথা। এ বিষয় পরীক্ষা স্থগিত করা হয়েছে।

আরো পড়ুন>>> যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা স্থগিত

যশোর প্রিপারেটরি হাইস্কুল কেন্দ্রের পরীক্ষার্থী কৌশিক তাহসান জানায়, মঙ্গলবার সকাল দশটায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হয়। তাদের কক্ষে বোর্ডের ‘ঘ’ সেট প্রশ্নপত্র দেয়া হয়। এই প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষার প্রশ্ন ছিল। পরীক্ষার প্রায় ২০ মিনিট পর সেই প্রশ্নপত্র নিয়ে যান কক্ষ পরিদর্শকরা। বিষয়টি জানাজানি হওয়ার পর এ নিয়ে পরীক্ষা কেন্দ্রগুলোর শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে হইচই শুরু হয়। ভুল প্রশ্নে পরীক্ষা দিলে ছেলে মেয়েরা কি ফল করবে এমন প্রশ্নের মুখে পরীক্ষা-সংশ্লিষ্টরা বিষয়টি নিয়ে বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এর কিছুক্ষণ পরেই পরীক্ষাটি বাতিল ঘোষণা করে বিবৃতি দেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধবচন্দ্র রুদ্র।

স্বাআলো/এএম