‘একতরফা নির্বাচনে গণতান্ত্রিক ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে’

বিতর্কিত নির্বাচন

জেলা প্রতিনিধি,ময়মনসিংহ : সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একটি বির্তকিত নির্বাচন হয়েছে। আমাদের নির্বাচনী ব্যবস্থাটা ভেঙে পড়ার উপক্রম হয়েছে এবং গণতান্ত্রিক ব্যবস্থাটা অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে।

এমন প্রেক্ষাপটে ঢাকায় সিটি কর্পোরেশনের নির্বাচন তারই প্রতিফলন। মানুষের মধ্যে এমন ধারণা সৃষ্টি হয়েছে যে তারা ভোট কেন্দ্রে গেলেও ভোট দিতে পারবে না কিম্বা ভোট দিলেও কিছু আসবে-যাবে না। এছাড়াও একটা বড় দল নির্বাচন বর্জন করেছে। যার ফলে নির্বাচনী ফলাফল কী হবে, এটা অনেকটাই পূর্বনির্ধারিত হয়ে গেছে। একতরফা ও বির্তকিত নির্বাচনে গণতান্ত্রিক ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মানুষের মধ্যে চরম অনাগ্রহ সৃষ্টি হয়েছে ।

শনিবার সকালে জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে সুজন আয়োজিত আঞ্চলিক পরিকল্পনা সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। তিনি বলেন, বিরোধীদল ছাড়া গণতন্ত্র হয় না। একটা শক্তিশালী বিরোধীদল সংসদে থাকতে হয়। এখন আমাদের অভিনব একটা বিরোধীদল আছে। সংসদের বাইরেও শক্তিশালী একটা বিরোধীদল থাকতে হয়। বিরোধীদলের উদ্দেশ্যই হলো যারা ক্ষমতায় থাকে, তারা যেন কোনো রকম অন্যায়, বাড়াবাড়িতে লিপ্ত না হয়। বিরোধীদলের উদ্দেশ্য সরকারকে সঠিকভাবে রাখা এবং সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।

আরো পড়ুন >>>ধুলাবালি জনিত শ্বসকষ্ট থেকে মুক্তির উপায়

সুজন ময়মনসিংহ বিভাগীয় কমিটির আহবায়ক ইয়াজদানী কোরায়শীর সভাপতিত্বে বক্তব্য কেন্দ্রীয় সুজন সমন্বয়ক দিলীপ কুমার সরকার, ময়মনসিংহ মহানগর কমিটির সভাপতি অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, শেরপুর জেলা সাধারণ সম্পাদক শওকত আলী, কিশোরগঞ্জ জেলা সহ-সভাপতি ফিরোজ উদ্দিন ভূইয়া প্রমুখ।

সভায় ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা, উপজেলা ও ইউনিয়ন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাআলো/এইসএম