ভ্রমণে পেটের সমস্যা? সমাধানের ৮টি উপায়

ডেস্ক রিপোর্ট : হজমের সমস্যা হলেই কেবল বোঝা যায়, কতটা বিরক্তিকর বিষয়টি। সমস্যার কারণে ভ্রমণে আপনার পেটে নানারকম অসুখ দেখা দিতেই পারে। ডায়রিয়া, গ্যাস্ট্রিক, বমিভাব, পেটব্যথা- এমন আরও কত কী হতে পারে! আর এটা মানতেই হবে যে, পেটের সমস্যা নিয়ে ভ্রমণ চালিয়ে যাওয়াটা বেশ কষ্টকর ও অস্বস্তিকর একটি ব্যাপার।

কী করবেন আপনার ভ্রমণের সময় এমন কিছু হলে? দেখে নিন এক নজরে ছোট্ট কিছু টিপস!

১। নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন-

আরও অনেক সমস্যার জন্য যেমন আগে থেকেই নিজেকে প্রস্তুত রাখেন, ঠিক তেমনি নিজেকে মানসিকভাবে ভ্রমণের সময়ে হওয়া কোনো হজম সংক্রান্ত সমস্যার জন্যও প্রস্তুত করে রাখুন। এমনটা হতেই পারে যে ঘুরতে যাওয়ার আগের রাতেই আপনার পেটে সমস্যা দেখা দিলো। ভ্রমণের মাঝে এমন কোনো সমস্যা হতে পারে সেটা মাথায় রেখে দরকারি ওষুধ ও অন্যান্য জিনিসপাতিও সাথে নিতে পারেন। বাড়তি কিছু জামা-কাপড়ও সাথে রাখতে পারেন।

২। খাবার নিয়ে সচেতন হোন-

ভ্রমণে নিয়ম মেনে খাবার না খাওয়ার কারণে পেটে সমস্যা দেখা দিতে পারে। তাই জামা-কাপড়ের সাথে সাথে ভ্রমণে কিছু স্বাস্থ্যসম্মত খাবার নিয়ে নিন। এমন কোনো খাবার না খাওয়ার চেষ্টা করুন যেটা আপনাকে পথিমধ্যেই অসুস্থ করে দেবে।

৩। ভ্রমণের রাস্তাকে ভালো করে জানুন-

আপনি যেখানে ঘুরতে যাচ্ছেন সেই স্থানটি সম্পর্কে ভালোভাবে খোঁজ নিয়ে নিন। পথের কোথায় বাথরুম ও ওষুধের দোকান পড়বে, কোথায় থামা যায় এবং বিশ্রাম নেওয়া যায়- এই সবটা আগে থেকেই যতটা সম্ভব জানার চেষ্টা করুন।

৪। আপনার ভ্রমণসঙ্গীর সাথে কথা বলুন-

আপনি যেকোনো সমস্যায় পড়লে সেক্ষেত্রে আপনাকে প্রাথমিকভাবে কিন্তু সাহায্য করতে পারবে আপনার ভ্রমণসঙ্গীই। তাই আপনার যদি ভ্রমণকালীন সময়ে হজমে কোনো সমস্যা দেখা দেয় সেটা নিয়ে আপনার পাশের মানুষটিকে জানিয়ে দিন। এতে করে টুকটাক অনেক ঝামেলার হাত থেকে রেহাই পাবেন আপনি।

৫। জেট ল্যাগের কথা মাথায় রাখুন-

অনেক সময় জেট ল্যাগের কারণে আমাদের শরীরের ঘড়ি পুরোপুরি অন্যরকম হয়ে যায়। ফলে খাবারের সময় বদলে যায়। শরীর এই পরিবর্তনকে সহজেই নিতে পারে না। পেটেও গোলমাল দেখা যায় এই কারণে। তাই, ভ্রমণের সময় জেট ল্যাগ এবং খাবারের সময়ের পরিবর্তন সম্পর্কে সতর্ক থাকুন।

৬। প্রচুর পরিমাণ পানি পান করুন-

ভ্রমণের সময় প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। এছাড়া, নিরাপদ পানি পান করুন। পানির সামান্য সমস্যাই আপনার ভ্রমণটা একেবারে মাটি করে দিতে সক্ষম। তাই, পানি ফুটিয়ে পান করুন। এতে করে পানি থেকে জীবাণু যতটা সম্ভব দূর হবে।

৭। সক্রিয় থাকুন-

ঘুরতে গিয়ে শুধু শুয়ে বসে সময় না কাটিয়ে সক্রিয় থাকুন। এতে করে আপনার জন্য খাবার হজম করাটা সহজ হবে। আর অবশ্যই, হজম প্রক্রিয়া উন্নত হলে পেটের নানারকম সমস্যাগুলো থেকেও দূরে থাকা যাবে।

আরো পড়ুন>>> ওজন কমিয়ে ডায়াবেটিস নিরাময় করা সম্ভব

৮। মানসিকভাবে প্রফুল্ল থাকুন-

মানসিক যেকোনো চাপ শারীরিকভাবেও আমাদের প্রভাবিত করে। আপনি সুন্দর একটা সময় কাটাতে গিয়েছেন। চেষ্টা করুন এই সময়টায় মানসিকভাবে কোনোরকম চিন্তা থেকে দূরে থাকার। তাতে করে খাবার হজম করা এবং অন্যান্য শারীরিক সমস্যা থেকেও দূরে থাকাটাও সহজ হবে।

ঘুরতে যাচ্ছেন? আপনি হয়তো যথেষ্ট সুস্থ আছেন এবং আপনার পেটে কোনো সমস্যা নেই। তবে, তার মানে কিন্তু এই নয় যে, ভবিষ্যতেও এমন কোনো সমস্যার মুখোমুখি আপনি হবেন না। তাই, ভ্রমণে যাওয়ার আগে উপরের ব্যাপারগুলো মাথায় রাখুন আর ভ্রমণের পুরোটা সময়কে উপভোগ করুন।

স্বাআলো/এসএ