মুরগির হামলায় প্রাণ গেল শিয়ালের

মুরগির হামলায় শিয়ালের মৃত্যুর ঘটনা

ডেস্ক রিপোর্ট : সম্প্রতি মুরগির হামলায় শিয়ালের মৃত্যুর ঘটনা ঘটেছে। শিয়ালে মুরগি খেয়ে ফেলে, এমনটাই সবাই জানে। কিন্তু মুরগিতে শিয়াল না খেলেও অন্তত মুরগির হামলা একটি শিয়ালের মৃত্যুর কারণ হয়েছে। এমন ধারণা ফ্রান্সের একটি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের।

ঘটনাটি গত সপ্তাহের, ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলের বুতানিয়া এলাকার একটি কৃষিবিষয়ক বিদ্যালয়ে। ওই বিদ্যালয়ে একটি মুরগির খামার রয়েছে। মুরগির ঘরের এক কোনায় সকালে মৃত একটি শিয়াল পড়ে থাকতে দেখে শিক্ষার্থীরা।

প্রায় ৬ হাজার মুরগি রয়েছে খামারটিতে। শিয়ালটির মৃতদেহ যে ঘরে পাওয়া গেছে, সেখানে ৩ হাজার মুরগি ছিল। মুরগিগুলো সারা দিন বাইরে চরে বেড়ায়। সন্ধ্যা হলে নিজ থেকে ঘরে উঠে আসে। সূর্য ডুবে গেলেই দরজা বন্ধ হয়ে যায় স্বয়ংক্রিয়ভাবে।

বিদ্যালয়ের চাষাবাদ বিভাগের প্রধান প্যাসকেল দানিয়েল বলেন, শিয়ালটি সন্ধ্যায় কোনোভাবে মুরগির ঘরে ঢুকে পড়েছিল বলে ধারণা করা হচ্ছে। ঘরের দরজা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়ায় আর বের হতে পারেনি। শিয়ালটির বয়স পাঁচ-ছয় মাস হবে। দুই ফুটের মতো লম্বা শিয়ালটির সারা শরীরে মুরগির ঠোকরের চিহ্ন ছিল।

আরো পড়ুন >>>১০ বছরের সাজা স্থগিত চেয়ে খালেদার আপিল

স্থানীয় বন্য প্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ঘটনায় তাঁরা অবাক। শিয়ালটি বাচ্চা ও অনভিজ্ঞ ছিল। এতগুলো মুরগির সামনে পড়ে সে সম্ভবত ভড়কে গিয়েছিল।

স্বাআলো/এইসএম