ময়মনসিংহে উপস্থিতি কম : ৩টি কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের চেষ্টা

ময়মনসিংহে উপস্থিতি কম

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ  :  পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ময়মনসিংহের ১২টি উপজেলার মধ্যে ১০টি উপজেলা পরিষদ নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। শুধুমাত্র ফুলপুর উপজেলা ৩টি কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের চেষ্ঠা ও কারচুপির অভিযোগ ছাড়া জেলার সর্বত্রই শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়েছে।

এবারই প্রথম ময়মনসিংহ সদর উপজেলায় ১০০টি কেন্দ্রে ‘ইভিএম’ পদ্ধতিতে ভোট গ্রহণ করা হয়। ইভিএম পদ্ধতিতে ভোট দেয়া নিয়ে ভোটারদের কোনো অভিযোগ পাওয়া যায়নি। তবে প্রতিটি কেন্দ্রেই সকাল থেকে ভোটারদের উপস্থিতি ছিল খুবই কম।

সকাল ৮টায় ভোট গ্রহণ শুরুর পর থেকে বেলা ১১টা নাগাদ সকল ভোট কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল খুবই কম। দুই/একটি কেন্দ্র ছাড়া বেশিরভাগ কেন্দ্রই ছিল ফাঁকা। এরমধ্যে কিছু সময় গুঁড়ি-গুঁড়ি বৃষ্টির কারণে ভোটার কেন্দ্রে যেতে বিঘ্ন ঘটে। তবে বৃষ্টি থেকে যাওয়ার পর এবং বেলা বাড়ার সাথে সাথে প্রতিটি কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে।

বেলা আড়াইটার দিকে ফুলপুর উপজেলার সিংহেশ্বর ইউনিয়নের পুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের একটি ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে যাবার সময় পুলিশ ধাওয়া করে। এসময় প্রায় আধা কিলোমিটার দুরে ধান ক্ষেতে বাক্স ফেলে ছিনতাইকারিরা পালিয়ে যায়। পুলিশ ব্যালট বাক্সটি উদ্ধার করে। এজন্য ওই কেন্দ্রে আধাঘন্টা ভোটগ্রহণ স্থগিত ছিল। ছনারভিটা কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে ভোট কারচুপির অভিযোগ এনে কেন্দ্র ঘেরাও করে রাখে নৌকার সম্যর্থকরা। রডিহমগঞ্জ ইউনিয়নের ধনচা স. প্রাথমিতক বিদ্যালয় কেন্দ্রে নৌকার পক্ষে ভোট কারচুপির সময় স্থানীয় লোকজন ও আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী ধাওয়া করে।

আরো পড়ুন>> ময়মনসিংহের পুকুরে মিলল গলা কাটা লাশ

বিকেল তিনটা নাগাদ হালুয়াঘাট উপজেলার ভূবনকুড়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে ২হাজার ৬শ ভোটের মধ্যে ৫শ ভোটার ভোট দিয়েছেন। সকাল এগারোটা পর্যন্ত হালুয়াঘাট ডিগ্রী কলেজ কেন্দ্রে ভোট পড়েছে ৫০টি। এই কেন্দ্রে মোট ভোটার প্রায় ৪ হাজার। সাড়ে এগারোটায় হালুয়াঘাট আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রায় সাড়ে ৩ হাজার ভোটের মধ্যে ভোট দিয়েছেন মাত্র ১৫০জন।

বেলা পৌণে দুইটার দিকে মুক্তাগাছা ত্রিমোহনী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শতকরা প্রায় ৪০ ভাগ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। দু’টা নাগাদ মনতলা কেন্দ্রেও প্রায় সমপরিমাণ ভোট পড়েছে। ফুলপুর উপজেলার ৯টি কেন্দ্র ঘুরে ভোটারের নগন্য উপস্থিতি চোখে পড়ে। সকাল সাড়ে আটটা পর্যন্ত ইমাতপুর সরকারি প্রাথমিক কেন্দ্রে একটি ভোটও পড়েনি। ৯টার দিকে এক/দুইজন ভোটার আসতে দেখা যায়। দশটা নাগাদ সিদ্ধিশ্বরী কেন্দ্রে দশ হাজার ভোটার থাকলেও উপস্থিতি ছিল খুবই কম।

জেলার ১০টি উপজেলায় চেয়ারম্যান পদে ৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯৪৩টি কেন্দ্রে মোট ভোটার ২৫ লক্ষ ৯৫ হাজার ২৮১জন। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ৫০ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, ১০ জন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট, ৪৫ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৩০টি পেট্রোল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত রয়েছেন।

এদিকে গফরগাঁও উপজেলায় সবক’টি পদে, ময়মনসিংহ সদর উপজেলা ও ফুলবাড়ীয়া উপজেলায় চেয়ারম্যান পদে এবং হালুয়াঘাট উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে আদালতের বিধি-নিষেধের কারনে ত্রিশাল উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

স্বাআলো/এম