গুগলের হোমপেজে পহেলা বৈশাখ

গুগল।

ডেস্ক রিপোর্ট : গুরুত্বপূর্ণ ব্যক্তির জন্ম-মৃত্যুতে এবং বিশেষ দিনে শুভেচ্ছা ডুডল তৈরি করে গুগল। বাংলা নববর্ষ উপলক্ষেও এই ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল। গুগলের হোমপেজে ঢুকলেই দেখা যাবে এই ডুডল।

বাংলা নববর্ষের দিনে মঙ্গল শোভাযাত্রার প্রতীকী রয়েল বেঙ্গলের ডুডল দিয়ে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল। তাদের ডুডল পেজে লিখেছে, ‘শুভ পহেলা বৈশাখ’।

সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকে ডুডল বলা হয়। বাংলা নববর্ষ উপলক্ষে এবার তাই পহেলা বৈশাখ নিয়ে ডুডল প্রকাশ করেছে গুগল।

নববর্ষের শুভেচ্ছা জানিয়ে ডুডলে গুগল লিখেছে, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিনটিতে নতুন করে সব কিছু শুরু করার সুযোগ করে দেয় মানুষকে। এর মধ্যে ঘর সাজানো, আলপনা তৈরির মতো নানা বিষয় রয়েছে। আশা ও আনন্দ জাগানো দিনটিতে নাচ, গান, কবিতা আবৃতি, রাস্তায় শোভাযাত্রার মতো আয়োজন করা হয়। ঢাকায় বের হয় বর্ণিল মঙ্গল শোভাযাত্রা। বাঁশের মাথায় রঙিন প্রতিকৃতিতে জায়গা করে নেয় বেঙ্গল টাইগার।

আরো পড়ুন >>>বিশ্বের সবচেয়ে বড় বিমান উড়ছে আকাশে!

এ বছরের ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারি এবং গত বছর পহেলা বৈশাখেও ডুডল প্রকাশ করেছিল গুগল।

এবারের ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখী ঐতিহ্য। দেখা যাচ্ছে, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতির শোভাযাত্রা। সেইসঙ্গে শোভা পাচ্ছে কাগজের তৈরি ঘোড়া, যা আবহমান বাংলা সংস্কৃতির অংশ।

স্বাআলো/এইসএম