হ্যাক হল মাইক্রোসফটের আউটলুক

আউটলুক

ডেস্ক রিপোর্ট : হ্যাকিংয়ের শিকার হয়েছে মাইক্রোসফটের মেইল সেবা আউটলুক ডটকম। হ্যাকিং এবং তথ্য ফাঁসের ঘটনায় নীতিমালা অনুযায়ী কিছু সংখ্যক গ্রাহককে বিষয়টি জানানো শুরু করেছে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

আইএএনএস এর জানিয়েছে,  হ্যাকিংয়ের এই ঘটনায় কিছু গ্রাহকের ইমেইলে পাঠানো ডেটা ফাঁস করা হয় এবং ০১ জানুয়ারি থেকে ২৮ মার্চের মধ্যে এই অ্যাকাউন্টগুলো বিভিন্ন সময়ে অ্যাকসেস করা হয়েছে ।

ভুক্তভোগী গ্রাহকদেরকে পাঠানো ইমেইল বার্তায় মাইক্রোসফট দাবি করে, আদান-প্রদান করা ইমেইল অ্যাটাচমেন্টের কনটেন্টের পাশাপাশি ফোল্ডারের নাম, ইমেইল ঠিকানা এবং ইমেইলের বিষয় দেখে থাকতে পারে হ্যাকাররা।

মাইক্রোসফট জানিয়েছে, “আমাদের ডেটা ইঙ্গিত দিচ্ছে যে, অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য দেখা হতে পারে, কিন্তু মাইক্রোসফটের কোনো ধারণা নেই এই তথ্যগুলো কেনো দেখা হয়েছে এবং কীভাবে ব্যবহার করা হয়েছে,”—

মেইল সেবার কারণে এক গ্রাহক সেবা কর্মীর লগইন তথ্য বেহাত হওয়ার পর বিষয়টি নজরে আসে মাইক্রোসফটের। ওই ঘটনার সূত্র ধরে আরও কিছু অ্যাকাউন্টে অনুমোদনহীন লগইনও দেখা গেছে।

মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, “আমরা বিষয়টি বুঝতে পেরেছি, এতে সীমিত সংখ্যক গ্রাহক আক্রান্ত হয়েছেন। এই অ্যাকাউন্টের আইডি পাসওয়ার্ডগুলো বাতিল করা হয়েছে এবং হ্যাকারদের অ্যাকসেস ব্লক করা হয়েছে।”

আরো পড়ুন>>>অভিনব প্রদ্ধতিতে চুরি যা সিনেমার গল্পকেও হার মানায়

হ্যাকাররা গ্রাহকের লগইন তথ্য এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করেনি বলে নিশ্চিত করা হলেও পাসওয়ার্ড রিসেট করার পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

স্বাআলো/এসই