সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা হয়েছে। মঙ্গলবার সকালের দিকে লোহিত সাগরসংলগ্ন সৌদির তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলীয় প্রদেশে ওই হামলার ঘটনা ঘটে। সৌদি আরব বলেছে, ড্রোনের মাধ্যমে ওই হামলা চালানো হয়েছে।

পারস্য উপসাগরে সংযুক্ত আরব আমিরাতের উপকূলে সৌদি আরবের দুটি তেলবাহী ট্যাংকারসহ চারটি বাণিজ্যিক জাহাজে অন্তর্ঘাতমূলক হামলার পর এ হামলার ঘটনা ঘটল।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় মধ্যপ্রাচ্যে ‘যুদ্ধাবস্থা বিরাজ’ করছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে দুটি যুদ্ধজাহাজ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের ঘোষণা দিয়েছে। এর মধ্যে পারস্য উপসাগরে হরমুজ প্রণালির কাছে ফুজাইরাহ বন্দরের কাছে সৌদি আরবের চারটি জাহাজে রহস্যজনক অন্তর্ঘাতমূলক হামলার ঘটনা ঘটে।

আরো পড়ুন>> সৌদি আরবের সাথে দু’টি চুক্তিতে যাচ্ছে বাংলাদেশ

সবশেষ সৌদির পূর্বাঞ্চলীয় প্রদেশে হামলার পর ইরান-সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলেছে, সৌদি আরবের গুরুত্বপূর্ণ বেশ কিছু স্থান লক্ষ্য করে তারা ড্রোন হামলা চালিয়েছে। আর সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ বলেন, দুই পাইপলাইনে ড্রোন হামলা চালানো হয়েছে। এর ফলে সেখান থেকে অপরিশোধিত তেল সরবরাহ বন্ধ হয়ে গেছে। বিশ্বে তেল সরবরাহ বন্ধ করতে এই হামলা চালানো হয়েছে বলে তিনি দাবি করেন। এই হামলাকে তিনি ‘সন্ত্রাসী কার্যক্রম’ হিসেবে আখ্যায়িত করেছেন।

স্বাআলো/এম