কাল থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা

স্পোর্টস ডেস্ক : ফুটবলপ্রেমীরা যথারীতি দেখতে পাবেন লিওনেল মেসি, হামেস রদ্রিগেজ, অ্যালেক্সিস সানচেজ, লুইস সুয়ারেজ, ফিলিপ্পে কুটিনহোদের ফুটবল জাদু। কিন্তু ইনজুরির জন্য মাঠের বাইরে থাকছেন নেইমার । প্রথম দিন মাঠে লড়বে ব্রাজিলের বিপক্ষে বলিভিয়া।

ব্রাজিলে কাল থেকে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকার আসর। ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে প্রাচীন টুর্নামেন্টের। ৪৬তম কোপা আমেরিকায় দক্ষিণ আমেরিকার ১০ দলের সঙ্গে অংশ নিচ্ছে আমন্ত্রিত দুই দেশ ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার ও ২০২০ অলিম্পিকের আয়োজক জাপান।

এবারের কোপা আমেরিকায় দর্শকদের আলাদা নজর থাকবে লিওনেল মেসির দিকে। কোপা আমেরিকার গত টানা দুই আসরে ফাইনালে উঠে টাইব্রেকারে স্বপ্ন ভাঙে মেসির আর্জেন্টিনার। দুবারই তারা শিরোপা খোয়ায় চিলির কাছে।

ফর্মে রয়েছেন কলম্বিয়ার শীর্ষ স্ট্রাইকার হামেস রদ্রিগেজ, উরুগুয়ের লুইস সুয়ারেজরা, চিলির অ্যালেক্সিস সানচেজ-আরতুরো ভিদালরাও। আসরে সর্বাধিক ১৫বার শিরোপা জিতেছে উরুগুয়ে। আর্জেন্টিনা জিতেছে ১৪বার। তবে আর্জেন্টাইনরা সবশেষ এ শিরোপার স্বাদ নেয় দীর্ঘ ২৬ বছর আগে (১৯৯৩)। ব্রাজিলিয়ানরা এ শিরোপার স্বাদ নিয়েছে তৃতীয় সর্বাধিক ৮বার। আর ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত পাঁচ আসরে ব্রাজিল এ শিরোপা জেতে চার বার।

স্বাআলো/এএম