বাজেটে কৃষি খাতে ৪০ শতাংশ বরাদ্দের দাবি

জেলা প্রতিনিধি, গাইবান্ধা : আগামী জাতীয় বাজেটে উন্নয়ন বরাদ্দের ৪০ শতাংশ  কৃষি খাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে বাসদের (মার্কসবাদী) সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট গাইবান্ধা জেলা শাখা এই কর্মসূচির আয়োজন করে।

বিক্ষোভ মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এক নম্বর ট্রাফিক মোড়ে এসে শেষ হয়। পরে আসাদুজ্জামান মার্কেটের সামনে ডিবি রোড়ে  সমাবেশ করে তারা।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদের (মার্কসবাদী) আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, মঞ্জুর আলম মিঠু, আবু রাহেন শফিউল্ল্যাহ, গোলাম সাদেক লেবু, মাহবুবুর রহমান খোকা, ডা. জোব্বার, নিলুফার ইয়াসমীন শিল্পী প্রমুখ।

বক্তারা বলেন, কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ধান, ভুট্টাসহ বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করে ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তাই প্রতি ইউনিয়নের সরকারি ক্রয়কেন্দ্র চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে। এ জন্য আসন্ন জাতীয় বাজেটে কৃষি খাতে ৪০ শতাংশের বেশি টাকা বরাদ্দ দিতে হবে। দিনমজুরের পরিবারের সদস্যদের মুখে ভাত তুলে দেওয়ার জন্য সারাবছর কাজের ব্যবস্থা থাকতে হবে। এ ছাড়া মা ও শিশুর জন্য যত্ন প্রকল্পের দুর্নীতি বন্ধেরও দাবি জানান বক্তারা।

স্বাআলো/ডিএম