সৌদিআরবে ভারতীয়দের থেকে আয়ে পিছিয়ে বাংলাদেশিরা

আজাদুল হক, বাগেরহাট : দক্ষমতার অভাবে সৌদিআরবে বাংলাদেশি প্রবাসীরা ভারতীয়দের থেকে অনেক কম টাকা আয় করছেন। তাই বর্তমান সরকার প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ জনশক্তি সৃষ্টি করে বিদেশে শ্রমিক পাঠাতে চায়। এজন্য বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

আজ বুধবার সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে বাগেরহাট  জেলা প্রশাসনের আয়োজিত এক সেমিনারে একথা জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের উপ-সচিব আমিনুর রহমান।

বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সংবাদকর্মী ও সুশিল সমাজের  প্রতিনিধিরা অংশ নেন।

উপ-সচিব  আমিনুর রহমান বলেন, বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানীতে বর্তমান সরকার নানা কর্মসূচি হাতে নিয়েছে। কারণ যথাযথ প্রশিক্ষণ ছাড়া অদক্ষ শ্রমিকরা বিদেশে গিয়ে অর্থ আয় করতে পারছেন না। সৌদিআরবে যে সব বাংলাদেশীরা রয়েছেন তারা যে অর্থ আয় করছেন, তার থেকে কয়েকগুন বেশি আয় করছেন ভারতীয়রা।

এছাড়া, অনেকে দালাল বা প্রতারকদের  খপ্পরে পড়ে  বিদেশে গিয়ে  নানা জটিলতায় পড়ছেন। জেল খাটা থেকে শুরু বিতাড়িত হয়ে দেশে ফিরছেন। এক পর্যায়ে সর্বশান্ত হচ্ছেন। তাই বর্তমান সরকার প্রবাসীদের কল্যাণে যথাযথ উদ্যোগ গ্রহণ করেছে। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি কো হচ্ছে।  ২০১৩ সালের আইন প্রয়োগ করে প্রতারক দালালদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে।  সর্বোপরি  এ বিষয়ে সকল মানুষকে সচেতন করতেও কাজ চলছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে  সচেতনতামুলক বক্তব্য রাখেন অধ্যাপক মোজাফ্ফর হোসেন, অধ্যাপক চৌধুরী আব্দুর রব, বুলবুল কবির, খুলনা জনশক্তি ব্যুরোর উপ-পরিচালক মোহাম্মদ আলী সিদ্দিকী, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, দৈনিক সংবাদের জেলা প্রতিনিধি আজাদুল হক প্রমুখ।

স্বাআলো/ডিএম