২১২ রানের টার্গেটে ব্যাটিংয়ে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : সাউথ্যাম্পটনের রোজ বৌলে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে ৪৪ ওভার ৪ বলে ২১২ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

একাদশে ফেরা এভিন লুইস আবারও ব্যর্থ। অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ১, ক্রিস ওকসের ইয়র্কারে বোল্ড হয়ে এবার বিদায় নিলেন ২ রান করে। ১৫ রানে জীবন পাওয়া ক্রিস গেইল শট খেলতে শুরু করেছিলেন। দারুণ এক বাউন্সারে তাকে ফেরান লিয়াম প্লানকেট। নড়বড়ে শেই হোপকে এলবিডব্লিউর সফল রিভিউয়ে ফেরায় ইংল্যান্ড।

৫৫ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া ওয়েস্ট ইন্ডিজ প্রতিরোধ গড়ে শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরানের ব্যাটে। দুই বাঁহাতি ব্যাটসম্যানের জুটি ভাঙতে বিশ্বকাপে প্রথমবারের মতো জো রুটকে বোলিংয়ে আনেন অধিনায়ক ওয়েন মর্গ্যান।

চারটি চারে ৩৯ রান করা হেটমায়ারকে ফিরিয়ে ৮৯ রানের জুটি ভাঙেন রুট। অনিয়মিত এই অফ স্পিনার পরে ফেরান অধিনায়ক জেসন হোল্ডারকে।

ব্যাক্তিগত ৩ রানে জীবন পাওয়া আন্দ্রে রাসেল কাজে লাগাতে পারেননি সুযোগ। বোলিংয়ে ফিরে বিস্ফোরক অলরাউন্ডারকে বিদায় করেন উড। তার সঙ্গে আরেক গতিময় পেসার জফরা আর্চারের ছোবলে মাত্র ২৪ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

তিন চার ও এক ছক্কায় ৬৩ রান করা পুরানকে কট বিহাইন্ড করে শিকার ধরেন নিজের জন্মভূমির বিপক্ষে প্রথম ম্যাচ খেলা আর্চার। পরে কার্লোস ব্র্যাথওয়েট ও শেলডন কটরেলকে বিদায় করেন তিনি।

শ্যানন গ্যাব্রিয়েলকে বোল্ড করে ৩২ বল বাকি থাকতে ওয়েস্ট ইন্ডিজকে ২১২ রানে থামিয়ে দেন উড। চোট শঙ্কাকে পেছনে ফেলে খেলা এই পেসার ১৮ রানে নেন ৩ উইকেট। আর্চার ৩ উইকেট নেন ৩০ রানে।

ফিল্ডিংয়ের সময় বড় একটা ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। চোট পেয়ে ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের অষ্টম ওভারে মাঠ ছাড়েন জেসন রয়। পরে আর ফিল্ডিং করেননি এই ওপেনার।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৪৪.৪ ওভারে ২১২ (গেইল ৩৬, লুইস ২, হোপ ১১, পুরান ৬৩, হেটমায়ার ৩৯, হোল্ডার ৯, রাসেল ২১, ব্র্যাথওয়েট ১৪, কটরেল ০, টমাস ০*, গ্যাব্রিয়েল ০; ওকস ৫-২-১৬-১, আর্চার ৯-১-৩০-৩, প্লানকেট ৫-০-৩০-১, উড ৬.৪-০-১৮-৩, স্টোকস ৪-০-২৫-০, রশিদ ১০-০-৬১-০, রুট ৫-০-২৭-২)

স্বাআলো/এএম