বাগেরহাট ১০৩ টাকায় পুলিশে চাকরি পেল ৩১ জন

পুলিশে চাকরি

জেলা প্রতিনিধি, বাগেরহাট : বাগেরহাটে এমপিদের স্বঘোষিত কোটা ও দালালদের বাইরে বিনা অর্থে ১০৩ টাকায় পুলিশে চাকরি পেল ৩১ জন।

গত ২৯ জুন ৩১ জন ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগের জন্য সহস্রাধিক চাকরি প্রত্যাশিদের মধ্য থেকে শারিরিক পরিক্ষা শেষে ৩৮৬ জনকে লিখিত পরিক্ষার জন্য বাছাই করা হয়। লিখিত পরিক্ষার উত্তরপত্র মূল্যায়ন করে মনস্তাত্তিক ও মৌখিক পরীক্ষার জন্য ১১৩ জনকে নির্বাচন করা হয়। এদের মধ্য থেকে চুড়ান্ত বাছাই শেষে পুরুষ ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে সাধারণ কোটায় ১৪ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৬ জন, পুলিশ পোষ্য কোটায় ২ জন এবং নারী ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে ৯ জনসহ মোট ৩১ জনকে ৪ জুলাই চুড়ান্তভাবে নিয়োগ প্রদান করা হয়েছে।

রামপাল উপজেলার রমজায়পুর গ্রামের পিতা-মাতাহারা এতিম মেয়ে লাকসিমা খাতুন বলেন, পিতা-মাতাকে হারিয়ে অনেক কষ্টে লেখা পড়া শিখেছি। খালার বাসায় থেকে পড়াশুনা করতাম। পুলিশে চাকুরীর বিজ্ঞাপন দেখে ১০৩ টাকা ফি দিয়ে আবেদন করি। যাচাই-বাছাই শেষে কোন সুপারিশ ছাড়াই আমার চাকুরি হয়। এতে আমি খুব খুশি হয়েছি।

আরো পড়ুন>>>স্কুল ছাত্রী ধর্ষণের ঘটনায় শিক্ষকের গ্রেফতারের দাবিতে পোষ্টার

মৎস্যজীবি পরিবারের সদস্য আকরাম হোসেন বলেন, বাবা নদীতে মাছ ধরে আমাদের সংসার চালাতেন। কিছুদিন ধরে অসুস্থ্যতার কারণে বাবা নদীতে যেতে পারেনা। খুব কষ্টে খেয়ে না খেয়ে পড়াশুনা করছি। এর মধ্যেই পুলিশে চাকরি হওয়ায় আল্লাহর কাছে শুকরিয়া। একজন সৎ পুলিশ সদস্য হিসেবে মানুষের সেবা করে জীবন কাটাতে চাই।

গোটাপাড়া কালিদিয়া গ্রামের রাজমিস্ত্রীর ছেলে জিহাদুল ইসলাম যোগ্যতার ভিত্তিতে পুলিশে চাকরি পেয়ে মহাখুশি।

বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি আহাদ উদ্দিন হায়দার বলেন, সরকারি নিয়োগের ক্ষেত্রে নানা রকমের সমালোচনা থাকে। কিন্তু এবার বাগেরহাটে পুলিশের নিয়োগের ক্ষেত্রে ভিন্নমাত্রা ছিল। এ নিয়োগে স্বচ্ছতা থাকায় পুলিশ ও সরকারের ভাবমুর্তি বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে সরকারি নিয়োগের ক্ষেত্রে এ ধরণের স্বচ্ছতা থাকলে যোগ্যতার ভিত্তিতে দরিদ্র ও অসহায় পরিবারের ছেলে মেয়েরা সরকারি চাকরি পাবেন।

আরো পড়ুন>>>রাজাপুরে পাহারাদারের লাশ উদ্ধার

পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায় বলেন, পুলিশে নিয়োগের ক্ষেত্রে আমরা শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করেছি। নিয়ম অনুযায়ী শারীরিক, লিখিত, মৌখিক ও মনস্তাত্ত্বিক পরীক্ষা শেষে মেধা ও যোগ্যতার ভিত্তিতে ৩১ জনকে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ প্রদান করা হয়েছে।

স্বাআলো/এসই