উজানের ঢলে পানি বাড়ছে তিস্তা নদীতে

রংপুর ব্যুরো : ভারি বর্ষণ আর উজানের পাহাড়ি ঢলে ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। আজ মঙ্গলবার বিকেল থেকে পানি বিপদসীমার ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি স্বাভবিক রাখতে তিস্তা ব্যারেজের সব সুইচ গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের সেচ সম্প্রসারণ কর্মকর্ত রাফিউল বারী বিষয়টি নিশ্চিত করেছেন।

হঠাৎ করে তিস্তায় পানি বৃদ্ধির ফলে লালমনিরহাটের হাতিবান্ধা, কালিগঞ্জ, আদিতমারি, লালমনিরহাট সদর, রংপুরের গংগাচড়া, পীরগাছা ও কাউনিয়া উপজেলার চর ও চরের গ্রাম গুলো প্লাবিত হওয়ার উপক্রম হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আব্দুল্যাহ আল মামুন জানান, ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে তিস্তা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

আরো পড়ুন>> রংপুর মেডিকেলে বাড়ছে শয্যা : যুক্ত হচ্ছে ক্যান্সার হাসপাতাল

লালমনিহাট সদরের রাজপুর ইউনিয়নের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন জানান, এখনও এলাকার মানুষ নিরাপদে আছে। তবে ভারী বৃষ্টি ও উজানের ঢল অব্যাহত রয়েছে।

গংগাচড়া উপজেলার লক্ষীটারী ইউনিয়নের চেয়ারম্যান আবদুল্লাহ আল হাদী বলেন, চর এলাকায় ঘরবাড়িতে পানি উঠার উপক্রম হয়েছে। তবে এখন পর্যন্ত মানুষজন নিরাপদ আশ্রয়ে রয়েছে।

আদিতমারি উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ জানান, বৃষ্টিপাত অব্যাহত থাকলে চর ও চরের গ্রামগুলো তলিয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। জনপ্রতিনিধিদের এলাকায় খোঁজখবর নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

স্বাআলো/এম

.

Author