ভারতকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক: চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে গতকাল ৯ জুলাই মাঠে নেমেছিল ভারত ও নিউজিল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক উইলিয়ামসন। ম্যাচের ৪৬.১ ওভারে বৃষ্টি আঘাত হানলে ম্যাচটি আর মাঠে গড়াতে পারেনি।

রিজার্ভ ডে থাকায় আজ আবারো মাঠে নেমেছে এই দুই দল। গতকাল ৪৬.১ ওভারে ৫ উইকেট ২১১ রান করেছিল নিউজিল্যান্ড।আজ মাঠে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে নিউজিল্যান্ড।

২৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। মাত্র ১ রান করেই হেনরির বলে লাথামের হাতে ধরা পড়ে ফিরেন রোহিত। এরপর ১ রান করে বোল্টের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরেন কোহলি।

হেনরির বলে লাথামের হাতে তালুবন্ধি হয়ে ১ রান করে ফিরেন রাহুল। ২৫ বলে ৬ রান করে নিশামের দুর্দান্ত ক্যাচে হেনরির তৃতীয় শিকার হন কার্তিক। এরপর ব্যাট হাতে ধীরগতিতে এগিয়ে নিতে থাকেন পন্থ ও হার্দিক।

কিন্তু সেই জুটিতে আঘাত করেন স্যান্টনার। ৫৬ বলে ৩২ রান করে স্যান্টনারের বলে উড়িয়ে মারতে গিয়ে গ্র্যান্ডহোমের হাতে ধরা পড়েন পন্থ। পন্থের বিদায়ের পর ফিরেন হার্দিক পান্ডিয়া। উইলিয়ামসনকে ক্যাচ দিয়ে ৬২ বলে ৩২ রান করে স্যান্টনারের দ্বিতীয় শিকার হন তিনি।

এরপর ব্যাট হাতে দলের হাল ধরেন জাদেজা ও ধোনি। ব্যাট হাতে দুর্দান্ত খেলে যাচ্ছেন এই দুইজন। ৩৯ বলে ৩ চার ও ৩ ছয়ে হাফসেঞ্চুরি পূর্ণ করেন জাদেজা। তবে ৭৭ রান করে বোল্টের বলে উইলিয়ামসনের হাতে ধরা পড়ে ফিরেন জাদেজা। ৭২ বলে ৫০ রান করে রান আউটের শিকার হয়ে সাঝঘরে ফিরেন ধোনি।

এরপর প্রথম বলেই ফার্গুসনের বলে বোল্ড হয়ে ফিরেন ভুবেনেশ্বর। শেষ পর্যন্ত ৪৯.৪ ওভারে ২২১ রানে অলআউট হয়ে যায় ভারত। এরই ফলে ১৮ রানে জয় পেয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করলো নিউজিল্যান্ড।

এর আগে নিউজিল্যান্ডের হয়ে রস টেইলর ৭৪, উইলিয়ামসন ৬৭, নিকোলস ২৮, গ্র্যান্ডহোম ১৬, নিশাম ১২ ও লাথাম ১০ রান করেন। ভারতের হয়ে ভুবেনেশ্বর ৩টি, বুমরাহ, হার্দিক, জাদেজা ও চাহাল ১টি করে উইকেট শিকার করেন।

স্বাআলো/এসএ

.

Author