নেপালের ত্রিভুবন বিমানবন্দরের রানওয়ে থেকে ফের ছিটকে পড়লো বিমান

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে থেকে আবারো যাত্রীবাহী বিমান ছিটকে পড়ার ঘটনা ঘটেছে। আজ শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টা ৫ মিনিটে ইয়েতি এয়ারলাইনসেরি একটি  বিমান দুর্ঘটনায় পতিত হয়। এসময় দুই আরোহী আহত হয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, ইয়েতি এয়ারলাইনসের উড়োজাহাজটি অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। দুর্ঘটনার পরপরই দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

ইয়েতি এয়ারলাইনস এক টুইট বার্তায় জানায়, দ্য ইয়েতি এয়ারলাইনসের এনওয়াইটি- ৪২২ ফ্লাইটটি নেপালের উত্তরাঞ্চল থেকে ৬৬ যাত্রী নিয়ে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। এটি রানওয়ে থেকে ছিটকে পাশের মাঠের ১৫ মিটার ভেতরে চলে যায়।

বিমানবন্দরের জেনারেল ম্যানেজার রাজ কুমার ছেত্রি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমাদের উদ্ধারকারী দল উড়োজাহাজটি উদ্ধার এবং বিমানবন্দরটি পুনরায় চালু করতে কাজ করছে। ভারী বৃষ্টিপাতে পুরো এলাকা ছেয়ে থাকায় ফ্রাঙ্কো-ইতালিয়ানের তৈরি টার্বোপ্রপ উড়োজাহাজটি সরাতে দীর্ঘ সময় লাগছে।

গত বছরের মার্চে ইউএস বাংলার একটি উড়োজাহাজ ত্রিভুবন বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ে ৫১ জনের প্রাণহানি ঘটে। দেশটিতে ফ্লাইট নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতায় মাঝেমধ্যেই উড়োজাহাজ দুর্ঘটনার খবর আসে।

গত বছর সেপ্টেম্বরে একই ধরনের দুর্ঘটনায় দেশীয় একটি উড়োজাহাজ উদ্ধার করতে কর্তৃপক্ষের ১১ ঘণ্টা সময় লাগে। এর কয়েক মাস পর মালয়েশিয়ার একটি জেট উড়োজাহাজ ১৩৯ জন আরোহী নিয়ে উড্ডয়ন করতে গিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ে।

স্বাআলো/ডিএম