গণতন্ত্র এখন সংকটাপন্ন

খুলনা ব্যুরো: সুশাসনের জন্য নাগরিক ‘সুজন’ কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেছেন, দেশের গণতন্ত্র এখন সংকটাপন্ন। নির্বাচন এখন প্রহসন। ভোট প্রয়োগ নিয়ে তামাশা করায় জনগণ ভোট কেন্দ্র বিমুখ হয়ে পড়ছে।

আজ শনিবার বিকেলে খুলনা প্রেসক্লাব মিলনায়তনে সুশাসনের জন্য নাগরিক সুজন খুলনা মহানগর ও জেলা কমিটির উদ্যোগে “বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা” শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন।

সংগঠনের জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ জাফর ইমামের সভাপতিত্বে ও সম্পাদক অ্যাডভোকেট কুদরৎ ই খুদার সঞ্চালনায় বৈঠকে অতিথি ছিলেন সংবিধান প্রনেতা অ্যাডভোকেট এনায়েত আলী, পাইকগাছা উপজেলার সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা স ম বাবর আলী, সংগঠনের সাতক্ষীরা জেলা সভাপতি অধ্যাপক সুভাষ চন্দ্র সরকার, বাগেরহাট জেলা সভাপতি অধ্যাপক মোজাফ্ফর হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সংগঠনের মহানগর কমিটির সভাপতি ভাষাসৈনিক লোকমান হাকিম, সম্পাদক অধ্যাপক রমা রহমান, সংগঠনের সাতক্ষীরা জেলা সম্পাদক শেখ হেদায়েতুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মনোরঞ্জন মন্ডল, ছায়াবৃক্ষের মাহবুব আলম বাদশা, উন্নয়ন ফোরামের চেয়ারম্যান শরিফ শফিকুল হামিদ চন্দন, ওয়াকার্স পার্টির শেখ মফিদুল ইসলঅম, ন্যাপের তপন কুমার রায়, আ ফ ম মুহসিন উদ্দীন, মানবাধিবার বাস্তবায়ন সংস্থার অ্যাডভোকেট মোমিনুল ইসলাম, সংগঠনের বিভাগীয় সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জু প্রমূখ।

আরো পড়ুন>>>তলিয়ে গেছে রংপুরের চরাঞ্চল : শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বৈঠকে ১৮ দফা প্রস্তাবনা পেশ করা হয়। ১৮ দফা প্রস্তাবনার মধ্যে রয়েছে, রাজনৈতিক সংস্কার পরিবর্তন, নির্বাচন সংস্কার, কার্যকর জাতীয় সংসদ,  স্বাধীন বিচার বিভঅগ, নিরপেক্ষ নির্বাচন কমিশন, সাংবিধানিক সংস্কার, গণতান্ত্রিক ও স্বচ্ছ রাজনৈতিক দল, স্ব্যাধীন বিধিবদ্ধ প্রতিষ্ঠান, বিকেন্দ্রীয়করণ ও স্থানীয় সরকার, গণমাধ্যমের স্বাধীনতা, শক্তিশালী নাগরিক সমাজ, মানবাধিকার সংরক্ষণ, একটি নতুন সামাজিক চুক্তি, পরিবেশ ভারসম্য রক্ষা, আর্তিক খাতে সুশাসন প্রতিষ্ঠা ও তরুণদের জন্য বিনিয়োগ।

স্বাআলো/এসই

.

Author