সুপার ওভারে গড়ালো ইংল্যান্ড-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ড ৫০ওভারে ৮ উইকেট ২৪২ রান করে। ২৪২ রানের  টার্গেটে খেলতে নেমে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪১ রান করেছে ইংল্যান্ড। ফলে সুপার ওভারে গড়ালো ইংল্যান্ড-নিউজিল্যানন্ডের ম্যাচ। এই খেলা ১ ওভার বল করবে। যারা জিতবে তারা চ্যাম্পিয়ন হবে।

ইংল্যন্ডের ব্যাটিং রান করেছে স্টোকস ৮৪(৯৪) ) হাফ সেঞ্চুরি করেছেন। বাটলার ৫৩ (৫৬) ,১২৬ বলে ১০৬ রান করেছে এই দুই ব্যাটিং। সাজঘরে ফিরে গেছেন জ্যাসন রয়, জো রুট, জনি বেয়ারস্টো ও ইয়ন মরগ্যান।

দলীয় ২৮ রানে ম্যাট হেনরির বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন ওপেনার জ্যাসন রয়। ২০ বলে ১৭ রান করেছেন রয়। এরপর দলীয় ৫৯ রানে গ্র্যান্ডহোমের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হয়েছেন জো রুট। ৩০ বলে তিনি করেছেন মাত্র ৭ রান। দলের রান যখন ৭১ তখন লকি ফার্গুসনের বলে বোল্ড হয়েছেন বেয়ারস্টো। ৫৫ বল খেলে বেয়ারস্টোর সংগ্রহ ৩৬ রান।

ফাইনাল ম্যাচেও ব্যর্থ কিউই ওপেনার মার্টিন গাপটিল। ১৮ বলে ১৯ রান করে ফিরে গেছেন তিনি। দলীয় ২৯ রানে ক্রিস ওয়েকসের বলে এলবিডব্লিউ হয়েছেন তিনিও। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি গাপটিল। এর আগে তৃতীয় ওভারে ওয়েকসের বলেই হেনরি নিকোলসের বিপক্ষে এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত দিয়েছিলেন আম্পায়ার ‍কুমার ধর্মসেনা। কিন্তু নিকোলস রিভিউ নিয়ে বেঁচে যান। তবে, বাঁচতে পারেননি গাপটিল।

গাপটিল ফিরে যাওয়ার পর হেনরি নিকোলস ও কেন উইলিয়ামসন জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। দলীয় ১০৩ রানে ভাঙে এই জুটি। ফিরে যান অধিনায়ক উইলিয়ামসন। লিয়াম প্লানকেটের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হয়েছেন তিনি। অবশ্য আম্পায়ার প্রথমে আউট দেননি। কিন্তু রিভিউ নিয়ে সফল হয় ইংলিশরা।

এরপর ২৭তম ওভারে লিয়াম প্লানকেটের বলে বোল্ড হয়েছেন নিকোলস। ৭৭ বলে ৫৫ রান করেছেন তিনি। ওয়ানডেতে এটি তার নবম হাফ সেঞ্চুরি। ৩৪তম ওভারে মার্ক উডের বলে এলবিডব্লিউ হয়েছেন রস টেইলর। ৩১ বলে ১৫ রান করেছেন তিনি। দলীয় ১৭৩ রানে রুটের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন জেমস নিশাম। ২৫ বলে তার সংগ্রহ ১৯ রান। ম্যাট হেনরি ২ বলে ৪রান। কালিন ডি গ্র্যান্ডহোম ২৮ বলে ১৬ রান করে ফিরে যান। মিচেল স্যান্টনার ৯ বলে ৫ রান এবং বোল্ট ২ বলে ১ রান করে অপরাজিত থাকের।

আজকের ম্যাচে দুই দলের কেউই একাদশে কোনো পরিবর্তন আনেনি। এই দুই দলের মধ্যে যে দলই শিরোপা জিতুক না কেন, বিশ্বকাপ পাবে নতুন চ্যাম্পিয়ন। কারণ, এবার ফাইনালে ওঠা দুই দলের কেউই আগে কখনো শিরোপা জিতেনি।

ইংল্যান্ড এবার ২৭ বছর পর চতুর্থবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ আসরে ইংলিশরা ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি। অন্যদিকে, নিউজিল্যান্ড এবার দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠে। গত আসরে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে হেরে তারা রানার্স আপ হয়েছিল।

স্বাআলো/এএম

.

Author