আগামীকাল এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ

ডেস্ক রিপোর্ট : আগামীকাল বুধবার প্রকাশ হবে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল। সকালে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের নিয়ে শিক্ষামন্ত্রী গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করবেন। এরপর দুপুরে সাড়ে বারোটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে সারাদেশের ফল আনুষ্ঠানিক প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। দুপুর একটা থেকে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

এর আগে ২০, ২১ ও ২২ জুলাই এ তিন দিনের মধ্যে যে কোন একদিন ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল আন্তঃশিক্ষা বোর্ড। তবে তার আগেই ফল প্রকাশের সময় নির্ধারণ করা হয়েছে। ঘোষণা অনুসারে লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হচ্ছে। রীতি অনুযায়ী ফল প্রকাশের দিন সকালে প্রথমে শিক্ষামন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি তুলে দেন। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এরপরই একই সঙ্গে সারাদেশের ফল প্রকাশ হয়।

আগে গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

উল্লেখ্য, গত বছর পাসের হার ছিল ৬৪ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন। আগের ১০ বছরের মধ্যে গত বছরই পাসের হার ছিল সবচেয়ে কম।

স্বাআলো/এসএ

.

Author