স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্রের বিকাশ সম্ভব নয় : ইকবাল সোবহান চৌধুরী

নিজস্ব প্রতিবেদক, যশোর : প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, এখনও সাংবাদিকরা শুধুমাত্র পেশাগত কারণে প্রশাসনিক, রাজনৈতিক ও সন্ত্রাসীগোষ্ঠি কর্তৃক বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে। কিন্তু স্বাধীন সংবাদমাধ্যম ও সাংবিদকতা ছাড়া এ দেশে গণতন্ত্রের বিকাশ ও উন্নয়নের ধারা অব্যাহত রাখা সম্ভব নয়। আজ দুপুরে প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। যশোর সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে শহীদ সাংবাদিক শামসুর রহমান কেবলের ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ স্মরণসভার আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি সাজেদ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি আরো বলেন, যদি সন্ত্রাস, দুর্নীতি, মাদক ও জঙ্গিবাদ রুখতে হয় তাহলে মিডিয়ার স্বাধীনতা ও সাহসী সাংবাদিকতা অবশ্যম্ভাবী। প্রধানমন্ত্রী যখন সন্ত্রাস, দুর্নীতি, মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন তখন সকল সাংবাদিক হত্যার বিচার নতুন করে শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের  সহ-সভাপতি মনতোষ বসু, মহাসচিব শাবান মাহমুদ, যুগ্ম মহাসচিব সাকিরুল কবীর রিটন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ যশোর কারবালা গোরস্থানে  শামসুর রহমান কেবলের সমাধীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এছাড়া প্রেসক্লাব যশোরের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

স্বাআলো/এসএ

.

Author