এইচএসসি পরীক্ষা : যশোর শিক্ষাবোর্ডে মেয়েরা এগিয়ে

নিজস্ব প্রতিবেদক, যশোর : ২০১৯ সালে এইচ এস সি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডের পাসের হার ৭৫ দশমিক ৬৫। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। ২০১৮ সালে পাসের হার ছিল ৬০ দশমিক ৪৯।

পাসের হারের দিকে ছেলেদের চেয়ে মেয়েদের এগিয়ে রয়েছে। মেয়ের পাসের হার ৭৮.৭৬ আর ছেলের পাসের হার ৭২. ৭৪ ।

আজ বুধবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলনে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এফলাফল প্রকাশ করেন।

মাধব চন্দ্র রুদ্র আরো জানান, শিক্ষামন্ত্রণালয় এবং দুদকের ঘোষণার কারণে এবার যশোর শিক্ষাবোর্ডের পাসের হার বৃদ্ধি পেয়েছে। এ পাসের হারে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ সন্তুষ্ট বলে জানান।

জেলা পর্যায়ে যশোর শিক্ষাবোর্ডে সবচেয়ে বেশি পাস করেছে খুলনা জেলা। পাসের হার ৮৩.২৩। এরপর রয়েছে বাগেরহাট। পাসের ৭৬.১১। তৃতীয় স্থানে রয়েছে সাতক্ষীরা। পাসের হার ৭৫.৭৮।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, ২০১৯ সালের এইচ এসসি পরীক্ষার কেন্দ্র ছিল ২২৪টি। মোট ৫৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ২৬ হাজার ২২৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৯৫ হাজার ৪৯৫ জন। বোর্ডে শতভাগ পাস করেছে ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান। কেউ পাস করেনি এমন কোন শিক্ষাপ্রতিষ্ঠান যশোর শিক্ষাবোর্ডে নেই বলে তিনি দাবি করেছেন। তবে অসদুপায়ের কারণে ৬০ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

স্বাআলো/আরবিএ

 

 

.

Author