এইচএসসিতে বিভিন্ন বোর্ডের পাশের হার

ডেস্ক রিপোর্ট : উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মোট ১০ বিভাগে পাসের গড় হার ৭৩.৯৩ শতাংশ। মোট পাশ করছে ১৩ লাখ ৩৬ হাজার ৫২৬ জন। সুতারাং গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। সাধারণ বোর্ডে পাশের হার ৭১.৮৫ শতাংশ। মাদ্রাসা ৮৮.৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৫৪৩ জন। আর কারিগারি বোর্ড থেকে ৮২.৬২ শাতাংশ এবং জিপিএ-৫ ৩ লাখ ২৩৬ জন।

সিলেট বোর্ডে পাশের হার ৬৭.৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১,০৯৪ জন। দিনাজপুর বোর্ডে পাশের হার ৭১.৭৮ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৪,০৪৯ জন। যশোর শিক্ষাবোর্ডে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৫ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। রাজশাহী বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন। বরিশাল বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৬৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ২০১ জন। কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৪ ভাগ। চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ১৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।এ বছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

আরো পড়ুন>>> এইচএসসিতে এবার পাসের হার ৭৩.৯৩%

আজ সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এরপর সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এছাড়া দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফলফলের বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।

স্বাআলো/এএম

.

Author