পাওয়ার টিলার ও মিনি ট্রাক বিতরণ

চৌগাছা (যশোর) প্রতিনিধি : চৌগাছার ছয়টি সিআইজি সমবায় সমিতির সদস্যদের মধ্যে কৃষি সামগ্রী হিসেবে ৫ টি পাওয়ার টিলার ও একটি মিনি ট্রাক প্রদান করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রজেক্ট (এনএটিপি-২) এর এআইএফ-২ উপ-প্রকল্পের আওতায় উপজেলার ৬টি সিআইজি সমবায় সমিতিকে খামার যান্ত্রীকীকরণের মাধ্যমে ফসল উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে এই ৫টি পাওয়ার টিলার ও ১টি মিনি ট্রাক বিতরণ করা হয়। যেখানে সরকার ৭০ শতাংশ হারে ভর্তুকি দিয়েছে প্রায় ছয় লক্ষ টাকা।

কৃষি সামগ্রী পাওয়ার টিলার ও মিনি ট্রাক বিতরণ উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্বরে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহব্বায়ক দেবাশীষ মিশ্র জয়, উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন। এসময় উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ এবং সমবায় সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃষি সামগ্রী প্রাপ্ত সিআইজি সমবায় সমিতির মধ্যে রানীয়ালী সিআইজি পুরুষ (ফসল) সমবায় সমিতি, হাজরাখানা ও পেটভরা সিআইজি পুরুষ (ফসল) সমবায় সমিতি, মুক্তদহ সিআইজি মহিলা (ফসল) সমবায় সমিতি, পাতিবিলা সিআইজি পুরুষ (ফসল) সমবায় সমিতি ও চন্দ্রপাড়া সিআইজি পুরুষ (ফসল) সমবায় সমিতিকে একটি করে পাওয়ার টিলার এবং জগন্নাথপুর সিআইজি পুরুষ (ফসল) সমবায় সমিতিকে একটি মিনি ট্রাক প্রদান করা হয়।

আরো পড়ুন>> চৌগাছায় ৮৬ কৃষককে স্প্রে মেশিন প্রদান

প্রকল্পের নিয়মানুযায়ী সমবায় সমিতির সদস্যরা এই কৃষি সামগ্রীর মূল্যের ত্রিশ শতাংশ প্রদান করেন। আর সরকার ৭০ শতাংশ ভর্তূকি দিচ্ছে। সে হিসেবে পাঁচটি পাওয়ার টিলারের প্রতিটিতে ৮৪ হাজার টাকা করে এবং একটি মিনি ট্রাকের জন্য ৬টি সমবায় সমিতিকে প্রায় ছয় লক্ষ টাকা ভর্তুকি প্রদান করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সামগ্রীগুলির ব্যবহারের মাধ্যমে সমবায় সমিতির সদস্য কৃষকরা খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদনশীলতা বৃদ্ধি করবেন। চুক্তি অনুযায়ী সমিতির সদস্যরা তিন বছর পর্যন্তু সামগ্রীগুলির মাধ্যমে নিজেদের ফসল উৎপাদনশীলতা বৃদ্ধি করবেন এবং গ্রামের অন্য কৃষকদেরও স্বল্পমূল্যে সুবিধা দিতে পারবেন। তবে তিন বছরের আগে সমিতি এই কৃষি সামগ্রী অন্য কোন সংস্থার কাছে হস্তান্তর বা বিক্রি করতে পারবেনা।

স্বাআলো/এম

.

Author