অবশেষে আবিষ্কার হলো কুকুর নিয়ন্ত্রণ রিমোট

ডেস্ক রিপোর্ট : খেলনার গাড়ির মতো এবার পোষ্য কুকুরো রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। ইসরায়েলের বেন-গুরিয়ন ইউনিভার্সিটির একদল গবেষক এমন একটি প্রযুক্তি আবিষ্কার করেছে। ইতোমধ্যে টাই নামক একটি কুকুরের সঙ্গে এই প্রযুক্তি পরীক্ষা করছে গবেষক দলটি। খবর বিবিসি।

পোষ্য কুকুর যখন চোখের আড়ালে থাকবে তখন এই প্রযুক্তি বেশ কার্যকর হবে। রিমোটের মাধ্যমেই কমান্ড দিতে পারবেন কুকুরের মালিক। কীভাবে কাজ করবে এই প্রযুক্তি? প্রশ্নের বিপরীতে গবেষকরা জানিয়েছেন, কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’-এ রিমোটের মাধ্যমে কমান্ড দেয়া হয়। আর সেই মোতাবেক কাজ করে কুকুরটি।

জানা যায়, চারটি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে কুকরের শরীরের ভেস্টে। যা শরীরের পেছনের অংশে ও পাশের দিকে বসানো হয়েছে। এক্ষেত্রে তারবিহীন একটি রিমোট দিয়ে বিভিন্ন ভাইব্রেশন বা কম্পন পাঠানো হবে। এই কম্পনে সাড়া দিতেই প্রশিক্ষণ দেয়া হয়েছে কুকুরটিকে।

আরো পড়ুন>>> পাগলা কুকুরের কামড়ে শিশু ও নারীসহ আহত ১৫

গবেষক আমির শাপিরো বলেন, আমাদের গবেষণার ফলাফল থেকে দেখা যায় কুকুরগুলো এই ‘ভাইব্রো-ট্যাকটাইল কু’-তে কণ্ঠস্বরের চেয়ে ভালো সাড়া দিয়েছে। এর মাধ্যমে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগ হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ উন্মোচিত হলো বলে মত দেন তিনি।

স্বাআলো/এএম

.

Author