সাম্যবাদের স্বপ্ন নিয়ে স্তালিন সোসাইটির যাত্রা

ডেস্ক রিপোর্ট : রুশ সাম্যবাদী রাজনীতিবিদ জোসেফ স্তালিনের রাজনৈতিক, তাত্ত্বিক, দ্বান্দ্বিক তত্ত্ব সঠিকভাবে তুলে ধারার লক্ষে বাংলাদেশে স্তালিন সোসাইটি নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। গত ১৯ জুলাই মনজুরুল হককে প্রধান করে সংগঠনটির ১৭ সদস্যের একটি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সংগঠনের পক্ষ থেকে এতথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটি গঠনের আগে দেশের বিভিন্ন প্রগতিশীল মহল ও  আন্তর্জাতিক পরিসরে স্তালিন সোসাইটিগুলোর সঙ্গে যোগাযোগ করা হয়। ইতোমধ্যে ‘স্তালিন সোসাইটি ইন্ডিয়া’ এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বন্ধুপ্রতিম সংগঠন হিসাবে অনুমোদন দেয়। পাশাপাশি ‘আন্তর্জাতিক স্তালিত সোসাইটি’ এবং ‘স্তালিন সোসাইটি পাকিস্তান’ সমর্থন জানিয়েছে।এজন্য গত ১৯ জুলাই মনজুরুল হককে আহবায়ক করে ‘স্তালিন সোসাইটি বাংলাদেশ’ এর ১৭ সদস্যের আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। বৈঠকটি সঞ্চালনা করেন আহমেদ তালাত তাহজীব।

কমিটির সদস্য হয়েছেন- বেলাল চৌধুরী, হাসান ফকরী, মাহাবুব হাসান, অনুপ সাদী, দোলন প্রভা, ইফতেখার আহমেদ বাবু, আহমেদ তালাত তাহজীব, ফকির ইউসুফ, হাসান মাসুদ, আতাউর রহমান, আতিক চৌধুরী, ফয়সাল আহমেদ বাপ্পা, মনির ইউসুফ, শেখ মেহদী, জাকি সুমন, হাসান সিদ্দিকী।

এই কমিটি বিভিন্ন প্রগতিশীল মহল ও কমিউনিস্ট পার্টি স্তরে যোগাযোগ করে দুই থেকে তিন মাসের মধ্যে বড় পরিসরে সম্মেলন/সমাবেশ করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবে। যাদের অন্যতম কাজ হবে- স্তালিন-বিরোধী কুৎসার সমুচিত জবাব দেয়া, স্তালিনের রাজনৈতিক, তাত্ত্বিক, দ্বান্দ্বিক তত্ত্ব ও দিকনির্দেশনাগুলো তুলে ধরা।

স্বাআলো//ডিএম