নড়াইলের চিত্রা নদীতে নৌকা বাইচ, লাখো দর্শকের ঢল

জেলা প্রতিনিধি, নড়াইল: নড়াইলের চিত্রা নদীতে চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আজ শনিবার বিকেলে নড়াইল শেখ রাসেল সেতুর সামনে নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড. জাফর উদ্দীন, অতিরিক্ত খুলনা বিভাগীয় কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার, নড়াইল, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু প্রমুখ।

নড়াইল শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীর দুই পাড়ে লক্ষাধিক মানুষ এ বাইচ উপভোগ করেন। চিত্রা নদীতে নৌকা বাইচ মাতাতে ট্রলারে সারি গানের আয়োজন করা হয়। নড়াইল, মাগুরা, খুলনা, ফরিদপুর থেকে নারীদের ৪টি ও পুরুষদের ৮টি নৌকা অংশগ্রহণ করে। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় পুরুষ গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার পেড়লী গ্রামের সোহেল রানার নৌকা, দ্বিতীয় হয়েছে খুলনার তেরখাদার দিদার মেম্বরের নৌকা এবং তৃতীয় হয়েছে মাগুরার আকরাম হোসেনের নৌকা। নারী গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার মুশুড়ী গ্রামের উজ্জ্বল হালদারের গানের পাখি নৌকা,দ্বিতীয় হয়েছে সদর উপজেলার হাড়িগড়া গ্রামের পুতুল মজুমদারের চিত্রাকলি নৌকা এবং তৃতীয় হয়েছে হাড়িগড়া গ্রামের লিপিকার সবুজ সাথী নৌকা।
প্রতিযোগিতা শেষে অতিথিবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন।

স্বাআলো/আরবিএ