তীরে এসে তরী ডুবলো বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক: আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আজ মঙ্গলবার স্বাগতিক ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। সল্ট লেক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৮ টায় শুরু হয় ম্যাচটি। এদিকে ১-১ গোলে শেষ হয় বাংলাদেশ-ভারত ম্যাচ। এর আগে প্রথমার্ধে ১-০ গোলে শেষ করে বাংলাদেশ-ভারত।

এদিকে দীর্ঘ পাঁচ বছর পর মুখোমুখি বাংলাদেশ ও ভারতের জাতীয় ফুটবল দল। স্বভাবতই কলকাতার সল্টলেকে যুব ভারতীয় স্টেডিয়ামে এই ম্যাচকে ঘিরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দুই দেশের ভক্ত-সমর্থকদের।

আজ ভারতের বিপক্ষে ম্যাচেও শুরু থেকেই জামাল ভূঁইয়াদের লড়াকু চেহারায়ই দেখা গেল। ডিফেন্ডাররা দারুণভাবে গোলমুখ আগলে রেখেছেন। গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও বেশ কয়েকটি সেভ করেন।

ম্যাচের ৩৪ মিনিটে তো ভারতের ডানদিক থেকে নেয়া শট এক হাতে বারের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন রানা, যেটি চোখের পলকে গোল হয়ে যেতে পারতো।

র‌্যাংকিংয়ে ৮৩ ধাপ এগিয়ে থাকা ভারত দাপট দেখিয়েই খেলছিল। বাংলাদেশও সুযোগ তৈরি করেছে। সেই সুযোগেরই একটি কাজে লাগিয়ে ম্যাচের ৪১ মিনিটে সল্টলেক স্টেডিয়ামকে স্তব্ধ করে দেয় বাংলাদেশ।

অধিনায়ক জামাল ভূঁইয়ার দুর্দান্ত এক ফ্রি কিক বক্সের মধ্যে পেয়ে মাথা ছুঁইয়ে দেন সাদ উদ্দিন। ভারতীয় গোলরক্ষক সেটি বুঝে ওঠার আগেই জড়িয়ে যায় জালে। ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ওই ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ্ব শেষ করেছে জেমি ডে’র শিষ্যরা।

এরপর বিরতি শেষে মাঠে নেমে দুর্দান্ত খেলে বাংলাদেশ। এ সময় অনেকবার গোলের সম্ভাবনা জাগিয়েও গোল করতে পারেনি বাংলাদেশ। কিন্তু ম্যাচের ৮৯ তম মিনিটে বাংলাদেশের জালে বল পাঠায় ভারত। শেষপর্যন্ত ১-১ গোলে ড্র হয় ম্যাচ।

স্বাআলো/এসএ