খালেদা জিয়ার কাছে পদত্যাগপত্র পাঠালেন মোর্শেদ খান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান বিএনপি থেকে পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মাধ্যমে কারাবন্দী নেত্রী বেগম খালেদা জিয়ার কাছে তার পদত্যাগপত্র পাঠিয়েছেন। দীর্ঘদিন বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত চট্টগ্রামের এই নেতা ভাইস চেয়ারম্যান পদের পাশাপাশি বিএনপির প্রাথমিক সদস্যপদ থেকেও তার নাম প্রত্যাহার করে নিচ্ছেন।

পদত্যাগপত্রে মোরশেদ খান বিএনপি নেত্রীকে লিখেছেন, ‘আজ অনেকটা দুঃখ ও বেদনাক্লান্ত হৃদয়ে আমার এই পত্রের অবতারণা। মানুষের জীবনের কোনো না কোনো সময়ে কঠিন সিদ্ধান্ত নিতেই হয়, যার প্রভাব সুদূরপ্রসারী। আমার বিবেচনায়, সে ক্ষণটি বর্তমানে উপস্থিত এবং উপযুক্তও বটে।’

বিএনপির কয়েকটি সূত্র বলছে, বেগম জিয়া এবং মির্জা ফখরুলের কাছে দলের নেতাদের বিষয়ে নালিশও করেছেন মোর্শেদ খান।

মোরশেদ খান ১৯৮৬ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। শুরুতে তিনি জাতীয় পার্টিতে ছিলেন। ১৯৯১ সালে তিনি বিএনপিতে যোগ দেন। এরপর চট্টগ্রাম-৮ আসন থেকে ১৯৯৬ এবং ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পূর্ণমন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিশেষ দূত ছিলেন তিনি। আর ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসলে তাকে পররাষ্ট্রমন্ত্রী করা হয়।

স্বাআলো/ডিএম